হঠাৎ বাজারে বড় ইলিশের আকাল

|

রাজধানী, মধ্যাঞ্চল বা উপকূল, সব বাজারেই বড় ইলিশের আকাল। যেখানে মিলছে; সেখানে দর আকাশছোঁয়া। শখ মেটাতে অনেকেই ছোট বা মাঝারি সাইজের ইলিশ কিনে বাড়ি ফিরছেন। ব্যবসায়ীদের যুক্তি, আড়তে বড় ইলিশের অস্বাভাবিক দাম হাঁকছেন পাইকাররা। সেখানে নজরদারি না বাড়ালে মাছের দাম সামলানো কঠিন।

সেপ্টেম্বর এলেই হুমড়ি খেয়ে ইলিশ কেনে মানুষ। কেননা এরপরই মাছ আরহণে শুরু হয় লম্বা নিষেধাজ্ঞা। তাই ছুটির দিনে রাজধানীর কারওয়ানবাজারে গ্রাহকের আনাগোনা বেশি।

কিন্তু তাতে কিইবা আসে-যায়। বেনাপোল স্থলবন্দরে যেখানে ১০ ডলার অর্থাৎ ১২০০ টাকা কেজি দরে রফতানি হচ্ছে ইলিশ; সেখানে- ঢাকার বাজারে বড় সাইজের দাম দেড় হাজারের ওপর। তাও মিলছে হাতেগোনা দোকানে। ব্যবসায়ীরা জানালেন, আড়তেই দাম চড়া, তাই তারাও নিরূপায়। বাধ্য হয়ে চাষের মাছ কিনছেন অনেক ক্রেতা। সেখানেও নেই স্বস্তি।

ইলিশের রাজধানী চাঁদপুরেই নাকি ইলিশের আকাল। এখানে প্রতিদিন হাতবদল হয় কয়েকশ’ মণ মাছ। কিন্তু ব্যবসায়ীদের দাবি, ইদানিং সেই যোগান নেই। বড় মাছের ঘাটতি সবচেয়ে বেশি। অনেকে তাই ছোট আর মাঝারি ইলিশ কিনে বাড়ি ফিরছেন।

যদিও উপকূলে ইলিশের সরবরাহ বেড়েছে। ভোলায় ১২০০ থেকে দেড় হাজার টাকায় মিলছে বড় সাইজের ইলিশ। মাঝারি পিসের দাম হাজার টাকার আশপাশে। যদিও এই দাম নিম্ন ও মধ্যবিত্তের নাগালের বাইরে।

সারাদেশে ইলিশ আহরণে নিষেধাজ্ঞা শুরু হচ্ছে ১৩ অক্টোবর থেকে। চলবে ২২ দিন।

/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply