জাপানের নতুন প্রধানমন্ত্রী হতে চলেছেন শিগেরু ইশিবা

|

জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) আইনপ্রণেতাদের ভোটে দলের নেতা হিসেবে নির্বাচিত হয়েছেন শিগেরু ইশিবা। তিনিই হতে চলেছেন দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী। এর আগে তিনি জাপানের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। খবর, রয়টার্সের।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) ভোটের মাধ্যমে নতুন নেতা নির্বাচিত করেন এলডিপির আইনপ্রণেতারা। জাপানের পার্লামেন্টে এলডিপি সংখ্যাগরিষ্ঠ। তাই দলের নতুন নেতাই হবেন জাপানের নতুন প্রধানমন্ত্রী। আগামী ১ অক্টোবর আনুষ্ঠানিকভাবে টোকিওর পার্লামেন্টে প্রধানমন্ত্রী নির্বাচিত করা হবে।

নতুন নেতা নির্বাচনে ভোট দেন দলটির আইনপ্রণেতা ও আঞ্চলিক নেতারা। ৭৩৬ ভোটের মধ্যে শিগেরু ইশিবা পেয়েছেন ২১৫টি ভোট। আর প্রতিদ্বন্দ্বী প্রার্থী সানে তাকাইচি পেয়েছেন ১৯৪ টি ভোট।

ভোটে জেতার পর এক সংক্ষিপ্ত বক্তব্যে ইশিবা বলেন, আমি মানুষের ওপর আস্থা রাখতে চাই। সাহসিকতা ও আন্তরিকতার সঙ্গে সত্য বলতে চাই। এই দেশকে নিরাপদ ও সুরক্ষিত রাখতে চাই, যাতে আবারও সবাই হাসিমুখে এখানে বসবাস করতে পারেন।

উল্লেখ্য, ২০১২ সালে ইশিবা জাতীয়তাবাদী নেতা শিনজো অ্যাবের কাছে হেরেছিলেন। শিনজো ২০০৬ থেকে ২০০৭ সাল এবং ২০১২ থেকে ২০২০ সাল পর্যন্ত পর্যন্ত জাপানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০২২ সালে নির্বাচনী প্রচারণা চালানোর সময় তিনি হত্যাকাণ্ডের শিকার হন। তিনি জাপানের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদী প্রধানমন্ত্রী ছিলেন।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply