চিকিৎসা শিক্ষার উন্নয়নে বিশ্বমানের অ্যাক্রেডিটেশন নিশ্চিতের দাবি উদ্যোক্তাদের

|

বাংলাদেশের চিকিৎসা শিক্ষাকে বৈশ্বিক মানে উন্নীত করতে বিশ্বমানের অ্যাক্রেডিটেশন নিশ্চিতের দাবি করেছেন দেশের বেসরকারি চিকিৎসা শিক্ষালয়গুলোর উদ্যোক্তারা।

আজ রোববার (২৯ সেপ্টেম্বর) সকালে রাজধানীর একটি বেসরকারি হোটেলে আয়োজিত ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অ্যাক্রেডিটেশন ফর মেডিকেল এডুকেশন’র উদ্বোধনী সেমিনারে তারা এ দাবি জানান।

সেমিনারে ২০১০ সাল থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), ওয়ার্ল্ড ফেডারেশন অফ মেডিকেল এডুকেশন (ডব্লিউএফএমই) ও যুক্তরাষ্ট্রভিত্তিক বিদেশি মেডিকেল গ্র্যাজুয়েটসের জন্য শিক্ষা কমিশন (ইসিএফএমজি) উত্থাপিত অ্যাক্রেডিটেশন প্রক্রিয়া সম্পর্কে সবাইকে জানানো হয়। পাশাপাশি এর সঙ্গে সম্পর্কিত মানদণ্ডসমূহ ও বাংলাদেশসহ বিভিন্ন দেশের অ্যাক্রেডিটেশন অবস্থান সম্পর্কেও আলোচনা করা হয়।

দুই দিনব্যাপী এ সম্মেলনে জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা থেকে চিকিৎসা শিক্ষা খাতের প্রায় ৪৫০ জন কনফারেন্সে অংশ নেন। প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক রিকার্ডো বলেন, পৃথিবীর চিকিৎসা শিক্ষার মানোয়নের জন্য ডব্লিউএফএমই’র দেয়া স্ট্যান্ডার্ড অনুসরণ করতে হবে। প্রতিটি দেশ যেন বেসিক চিকিৎসা শিক্ষার অ্যাক্রেডিটেশন নিশ্চিত করে, সেদিকে নজর রাখতে হবে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply