গাজীপুরে মহাসড়ক অবরোধ করে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

|

স্টাফ করেসপনডেন্ট, গাজীপুর: 

গাজীপুর জেলা সদরের ভবানীপুর এলাকার ১২ দফা দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শ্রমিকরা। রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুর ২টা থেকে ওই এলাকার আর অ্যান্ড জি বিডি গার্মেন্টস লিমিটেড কারখানার শ্রমিকরা হাজিরা বোনাস, নাইট বিল ও টিফিন বিল বৃদ্ধি, প্রশাসন বিভাগের ব্যবস্থাপকের অপসারণসহ ১২ দফা দাবিতে এ বিক্ষোভ করে। 

বিকেল ৫টা পর্যন্ত শ্রমিকরা মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করলে সড়কের উভয়পাশে যান চলাচল বন্ধ হলে দুর্ভোগে পড়েন ওই পথে চলাচলকারী পরিবহন যাত্রীরা। পরে ওই কারখানার প্রশাসন ব্যবস্থাপক হাসান স্বেচ্ছায় পদত্যাগ করলে শ্রমিকরা সড়ক থেকে সরে গেলে যান চলাচল শুরু হয়।

বিক্ষোভকারী শ্রমিকরা জানান, কারখানার মানবসম্পদ ও প্রশাসন বিভাগের ব্যবস্থাপক হাসান বিভিন্ন বিষয়ে শ্রমিকদের ডেকে নিয়ে গালিগালাজ, গায়ে হাত তোলাসহ চাকুরিচ্যুত করতো। শ্রমিকদের বর্তমান হাজিরা বোনাস ৫০০ টাকা থেকে বৃদ্ধি করে ১০০০ টাকা, রাত ৮টা পর্যন্ত কাজ করলে টিফিন বিল ২০ টাকা থেকে বৃদ্ধি করে ৪০ টাকা, ছুটি কাটালে হাজিরা বোনাস কাটা যাবে না, অর্জিত ছুটির টাকা প্রতিবছরের জানুয়ারি মাসে পরিশোধ করা, ভেতরে ক্যান্টিনের ব্যবস্থা করা, শ্রমিকের প্রয়োজন অনুযায়ী সকল ধরনের প্রাপ্য ছুটি প্রদান, প্রশাসন ম্যানেজার অযথা কোনও শ্রমিককে সেকশনে ডেকে খারাপ আচরণ করলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

শ্রমিক জানান, যেসব কর্মকর্তাদের অপসারণের দাবিতে বিক্ষোভ করা হচ্ছে তারা প্রায়ই বিভিন্ন বিষয় নিয়ে শ্রমিকদের গায়ে হাত তোলাসহ বিভিন্নভাবে হয়রানি করে আসছে। তাদের এসব আচরণের বিষয়ে একাধিকবার প্রশাসন বিভাগসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানালে কোনো ব্যবস্থা নেয়নি। যে শ্রমিক অভিযোগ করেছে এবং দাবির সঙ্গে জড়িত তাদের উল্টো প্রশাসন বিভাগে ডেকে নিয়ে লাঞ্ছিতসহ চাকুরিচ্যুত করা হয়। তাই তারা মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ করে বিক্ষোভ করেন।

এ বিষয়ে আর অ্যান্ড জি বিডি গার্মেন্টস লিমিটেড কারখানার মানবসম্পদ ও প্রশাসন বিভাগের ব্যবস্থাপক হাসান বলেন, আমার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তা অযৌক্তিক, মিথ্যা এবং বানোয়াট।

জয়দেবপুর থানার ওসি আব্দুল হালিম জানান, কারখানার মানবসম্পদ ও প্রশাসন বিভাগের ব্যবস্থাপক হাসান স্বেচ্ছায় পদত্যাগ করলে শ্রমিকরা মহাসড়ক থেকে সরে যায়। বিকেল ৫টায় যান চলাচল শুরু হয়েছে বলেও জানান তিনি।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply