যুক্তরাষ্ট্রে ‘হেলেনের’ তাণ্ডবে নিহত বেড়ে ৯৫

|

যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় হেলেনের আঘাতে প্রাণহানি আরও বেড়েছে। স্থানীয় কর্তৃপক্ষ রোববার (২৯ সেপ্টেম্বর) জানিয়েছে, বৃহস্পতিবার আঘাত হানা এই ঘূর্ণিঝড়ে অন্তত ৯৫ জনের মৃত্যুর তথ্য জানা গেছে। এ ছাড়া দেশটির দক্ষিণ–পূর্বাঞ্চলের ১০ অঙ্গরাজ্যের আড়াই কোটি মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। বন্যা কবলিত এলাকার বাসিন্দাদের উদ্ধারের কাজ চলছে। হেলেনের আঘাতে নর্থ ক্যারোলাইনার এক কাউন্টিতেই অন্তত ৩০ জনের মৃত্যু হয়েছে। খবর, সিএনএন’র।

প্রতিবেদনে বলা হয়েছে, ৪ ক্যাটাগরির এই শক্তিশালী ঘূর্ণিঝড়টি দেশটির উপকূলীয় এলাকায় বিস্তৃত অঞ্চলজুড়ে বিশৃঙ্খল অবস্থা তৈরি করেছে। এতে করে ফ্লোরিডা উপকূলের টাম্পা, ন্যাপলস ও সেন্ট পিটার্সবার্গ এলাকায় বহু নৌযান উল্টে আছে। রাস্তার ওপর অনেক গাছ উপড়ে পড়েছে। অনেক জায়গায় যানবাহন পানিতে আটকা রয়েছে এবং কিছু জায়গায় রাস্তাঘাট তলিয়ে গেছে।

মার্কিন ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, শুক্রবার প্রথম প্রহরে পাশের রাজ্য জর্জিয়ার দিকে ধেয়ে যাওয়ার সময় এটি দুর্বল হয়ে গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ে পরিণত হয়। এ ছাড়া বিকেলের দিকে ঝড়টি একটি গ্রীষ্মমণ্ডলীয় নিম্নচাপে পরিণত হয়। তখন এর বাতাসের গতি ছিল ৫৫ কিলোমিটার। তারপর টেনেসি ও কেন্টাকির ওপর দিয়ে এটি ধীরে বয়ে যায়।

উল্লেখ্য, ফ্লোরিডায় আঘাত হানার সময় হেলেনের বাতাসের গতি ছিল ঘণ্টায় ২২৫ কিলোমিটার। পরে জর্জিয়ার ওপর দিয়ে উত্তরে অগ্রসর হওয়ার সময় হারিকেনটি দুর্বল হয়ে পড়ে। ১ তারিখের মধ্যে আবহাওয়া স্বাভাবিক হবে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অধিদফতর।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply