কানপুর টেস্ট: বিবর্ণ সাকিব-লিটনের পর মুমিনুলের ‘আনলাকি থার্টিন’ সেঞ্চুরি

|

মুশফিকুর রহিমকে টপকে বাংলাদেশের হয়ে সর্বাধিক টেস্ট সেঞ্চুরির মালিক হয়েছিলেন আগেই। এবার ব্যবধানটা যেনো আরও একটু বাড়িয়ে নিলেন মুমিনুল হক। দেশের হয়ে সাদা পোশাকে এখন তার শতরানের সংখ্যা ১৩টি। ১৩ সংখ্যার সাথে ‘অশুভ’ মিথ প্রচলিত থাকলেও কানপুরে এটি শুভ অর্জন নিয়ে এসেছে মুমিনুলের জন্য। কানপুর টেস্টের চতুর্থ দিনে এসে নিজের ক্যারিয়ারে আরও একটি তিন অঙ্কের পালক যুক্ত করলেন এই টাইগার ব্যাটার। তবে তার ব্যাট থেকে শতরান এলেও টাইগার মিডল অর্ডারের ব্যর্থতায় সুবিধাজনক অবস্থানে নেই বাংলাদেশ।

টেস্টের প্রথম দিন মাঠে গড়িয়েছিলো মাত্র ৩৫ ওভার। এরপর দুইদিন মাঠে গড়ায়নি একটি বলও। চতুর্থ দিনে অপরাজিত হিসেবে ব্যাটিং শুরু করেন মুশফিক ও মুমিনুল। দিনের শুরুতেই সাজঘরে ফিরে যান মুশফিক। দলীয় ১১২ রানে ৩২ বলে ১১ রান করে ফিরে যান তিনি। এরপর ক্রিজে আসা লিটন দাসকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন মুমিনুল। সাবলীল ব্যাটিংয়ে ফিফটি তুলে নেন তিনি। তবে সুবিধা করতে পারেননি লিটন।

দলীয় ১৪৮ রানে ৩০ বলে ১৩ রান করে আউট হন লিটন। তার বিদায়ের পর ক্রিজে আসেন সাকিব আল হাসান। ১৭ বলে ৯ রান করেন তিনিও ফেরত যান সাজঘরে।

তবে একপাশ আগে রেখেছেন মুমিনুল হক। লাঞ্চ বিরতি পর্যন্ত ১০০ রান তেলা মুমিনুলকে সঙ্গ দিচ্ছেন লাইনআপের শেষ ব্যাটার মেহেদি মিরাজ। 

লাঞ্চ বিরতি পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ছয় উইকেট হারিয়ে ২০৫ রান। ভারতের পক্ষে চতুর্থ দিনের তিন উইকেটের একটি করে নিয়েছেন বুমরাহ, অশ্বিন ও সিরাজ।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply