কানপুরে সাকিবের শেষ টেস্ট তা মানতে নারাজ হাথুরুসিংহ

|

পাকিস্তানের মাটিতে ইতিহাস গড়ে টেস্ট ক্রিকেটে সুবাতাস নিয়ে ভারত সফরে গিয়েছিলো বাংলাদেশ। তবে দুই ম্যাচের সিরিজ শেষে লাল বলে আবারও সেই পুরনো বাংলাদেশ। এক সিরিজ জিতে টেবিলের শেষ চারে ওঠা বাংলাদেশ, আরেক সিরিজ হেরেই নেমে গেলো নাম্বার সাতে।

এক মাসের ব্যবধানে মুদ্রার এপিঠ ওপিঠ দেখে ফেলেছে টাইগাররা। চেন্নাইয়ে ২৮০ রানের পরাজয়ের পর কানপুরে ছিলো আরও হতশ্রী অবস্থা। সাদা বলের মত চার-ছক্কা নির্ভর ক্রিকেট খেলে দুদিনেই সফরকারীদের উড়িয়ে দিয়েছে টিম ইন্ডিয়া। ম্যাচশেষে তাই পরাজয়ের কষ্ট এড়াতে পারলেন না টাইগার কোচ চান্দিকা হাথুরুসিংহে।

হাথুরুসিংহে বলেন, এমন পরাজয় আমাদের কষ্ট দিচ্ছে। এই আপ্রোচটাও আগে দেখা যায়নি, তবে ক্রেডিট আসলে রোহিত ও তার দলের। তারা এভাবে আক্রমণাত্মক খেলে ম্যাচ জিতে নিয়েছে। সবশেষ সিরিজে পারফরম্যান্স বেশ ভালো ছিলো, কিন্তু এই সিরিজে আমরা ভালো ব্যাট করতে পারিনি। এই সিরিজ থেকে আমরা অনেক কিছুই শিক্ষা হিসেবে নিচ্ছি।

ম্যাচ হারলেও মুমিনুল হক সৌরভের সেঞ্চুরিতে ছিলো ভিন্ন বার্তা। হাথুরুর মতে, সব ব্যাটাররা বাইশগজে নিতে পারেনি সঠিক সিদ্ধান্ত। বোলাররা অনুকুল পরিবেশ পেলে ভালো করে ঠিকই, তবে ব্যাটারদের বাড়াতে হবে মানিয়ে নেয়ার ক্ষমতা।

ব্যাটে বলে যিনি অনন্য, লাল সবুজের ক্রিকেটে তিনি সাকিব আল হাসান। কানপুরের পরাজয় পেরিয়ে তাই সাকিবের বিদায় নিয়ে বাড়তি আগ্রহ ক্রিকেটপ্রেমীদের। ভারতের বিপক্ষে শুরু করা ক্যারিয়ারের ইতি সেই ভারতের বিপক্ষে কানপুরেই হয়ে গেলো কি সাকিবের? হাথুরু অবশ্য বলছেন, এ বিষয়ে জানা নেই তার।

হাথুরুসিংহে বলেন, এটাই সাকিবের শেষ টেস্ট ম্যাচ, এ ব্যাপারে আমি কিছু জানি না। আমি যতটুকু জানি, সে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা সিরিজটা খেলছে। দক্ষিণ আফ্রিকাকে সাকিব তার সে শেষ সিরিজ বলায় আমরা সবাই অবাক হয়েছি। আর আপনি তো সাকিবের মতো হুবহু বিকল্প খুঁজে পাবেন না। আমি মনে করি, সাকিব না থাকলে কি হবে, সে ভাবনা তো সব সময়ই আছে, বিশেষ করে সে এখন তার ক্যারিয়ারের শেষ অধ্যায়ে আছে।

ভারতে সিরিজ হারলেও, শিখেছেন অনেক কিছুই, ঘরের মাঠে সেই যায়গাগুলোতেই উন্নতি করতে চান হাথুরুসিংহে। তবে মিরপুরে সাদা পোশাকের সেই বাংলাদেশ দলে সাকিবকে পাবেনতো হাথুরু, নাকি মিস করবেন সেরা অলরাউন্ডারকে?

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply