মালয়েশিয়ায় বাংলাদেশিসহ গ্রেফতার ৬০২ অবৈধ অভিবাসী

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৬০২ অবৈধ অভিবাসীকে গ্রেফতার করেছে দেশটির অভিবাসন বিভাগ। শনিবার (৫ অক্টোবর) স্থানীয় সময় দুপুর ১২টায় সেলাঙ্গর রাজ্যের শাহআলমের সেকশন ২৫ তামান শ্রী মুদায় একটি সমন্বিত অভিযানে তাদের গ্রেফতার করা হয়। দেশটির অভিবাসন বিভাগের বরাতে এ তথ্য জানিয়েছে মালয় সংবাদমাধ্যম কসমো অনলাইন ও সিনার হারিয়ান।

অভিযানে মোট ১ হাজার ৯১ বিদেশির কাগজপত্র যাচাই বাছাই করা হয়। গ্রেফতারকৃত ৬০২ জনের সবার বয়স ১৯ থেকে ৫৫ বছরের মধ্যে। তবে ঠিক কতজন বাংলাদেশি রয়েছেন তা উল্লেখ করা হয়নি।

গ্রেফতারকৃতদের মধ্যে বাংলাদেশি ছাড়াও ইন্দোনেশিয়া, মায়ানমার, নেপাল, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, ফিলিপাইন এবং আলজেরিয়ার নাগরিক রয়েছেন। দেশটির অভিবাসন আইন ১৯৫৯/৬৩, পাসপোর্ট আইন ১৯৬৬, অভিবাসন প্রবিধান ১৯৬৩, ব্যক্তি পাচার বিরোধী ও অভিবাসী চোরাচালান আইন ২০০৭ এর অধীনে তাদের গ্রেফতার করা হয়েছে।

সেলাঙ্গর মেন্টেরি বেসার দাতুক সেরি আমিরুদিন শারি বলেছেন, ডাম্পিং সংক্রান্ত তথ্য ও তদন্তের ফলাফল এবং বিদেশিদের উপস্থিতির আশঙ্কার পর সেলাঙ্গর ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের (এমকেএন) সিদ্ধান্তের ফলে এই অভিযান চালানো হয়েছিল। তিনি আরও বলেন, এই এলাকায় বিদেশিদের উপস্থিতির প্রবণতা দেখে গত মার্চ থেকে অপারেশনাল প্ল্যানিং করা হচ্ছিল।

অভিযানে ইমিগ্রেশন বিভাগ, শাহ আলম সিটি কাউন্সিল, রয়্যাল মালয়েশিয়ান পুলিশ, মালয়েশিয়ান সিভিল ডিফেন্স ফোর্স (এপিএম), জেনারেল অপারেশন ফোর্স (পিজিএ), ফেডারেল রিজার্ভ ফোর্স (এফআরইউ) এবং ন্যাশনাল রেজিস্ট্রেশন বিভাগের ৪৪৫ জন সদস্য ও কর্মকর্তা অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, দেশের অন্যান্য এলাকায় ক্রমাগত এ ধরণের অপারেশন চলতে থাকবে বলেও জানান সেরি আমিরুদিন শারি।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply