গাজা যুদ্ধের এক বছর: ইসরায়েল-যুক্তরাষ্ট্রে শোকসভা

|

ইসরায়েলে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের আক্রমণের এক বছর স্মরণ যুক্তরাষ্ট্র। একদিনের আক্রমণে নিহত ইসরায়েলিদের স্মরণে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল জুড়ে পালিত হলো শোকসভা। খবর সিএনএনের।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাসের একদিনের অভিযানে নিহত হয় কমপক্ষে ১২শ’ মানুষ। এ ঘটনার এক বছর পূর্তিতে নিহতদের স্বরণে ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে নিজেদের পতাকার আলোকে সাদা-নীল আলোকসজ্জার আয়োজন করে দেশটি। ক্ষোভ ও শোকের মধ্য দিয়ে দেশজুড়ে এ দিনটি পালন করে ইসরায়েলিরা। হামাসের তাণ্ডবে সবচেয়ে ক্ষতিগ্রস্থ ইসরায়েলের দক্ষিনাঞ্চলে জাতীয় দিবস হিসেবে আয়োজন করা হয় শোকসভার।

ইসরায়েলের পাশাপাশি নিহতদের স্মরণে শোক প্রকাশ করেছে দেশটির সবচেয়ে বড় মিত্র যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজে মোমবাতি জ্বালিয়ে নীরবতা পালন করেন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন। বাইডেন নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্বালন করেন এবং নিজ বাসভবনে বৃক্ষ রোপন করেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

সোমবার ছিল গাজা যুদ্ধের এক বছর। গত বছর ৭ অক্টোবর হামাস ইসরায়েলে নজিরবিহীন হামলা চালানোর পর গাজায় অব্যাহত আক্রমণ চালায় নেতানিয়াহু বাহিনী। যে যুদ্ধ এখন মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও এ যুদ্ধের প্রভাব পড়বে বলে ধারণা করা হচ্ছে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply