পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন জিওফ্রে হিন্টন ও জন হপফিল্ড

|

গত বছরের মতো এবার-ও পদার্থবিজ্ঞানে যৌথভাবে নোবেল দেয়া হয়েছে। এই বছর পদার্থবিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন পদার্থ বিজ্ঞানী জন জে হোপফিল্ড এবং কানাডীয় পদার্থবিজ্ঞানী জেফরি ই হিন্টন। মঙ্গলবার (৮ অক্টোবর) এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন নিউজ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ইডেনের রাজধানী স্টকহোম থেকে স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় (বাংলাদেশ সময় সাড়ে তিনটায়) নোবেল কমিটি এ নাম ঘোষণা করেন।

কৃত্রিম নিউরাল নেটওয়ার্কের মাধ্যমে মেশিন লার্নিং সম্ভবপর করে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ আবিষ্কার ও উদ্ভাবনের জন্য তাদের এ পুরস্কার দেওয়া হয়। প্রকৃতপক্ষে, তাদের গবেষণা মেশিন লার্নিং ও এআই, তথা কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

হোপফিল্ড এমন একটি গঠন বানিয়েছেন, যা তথ্য জমা করে রাখার পাশাপাশি আবার রিকনস্ট্রাক্টও (পুনর্গঠন) করতে পারে। আর হিন্টন এমন একটি পদ্ধতি উদ্ভাবন করেন, যা স্বাধীনভাবে তথ্যের মধ্যকার বৈশিষ্ট্য খুঁজে বের করতে পারে। বর্তমানে ব্যবহৃত নিউরাল নেটওয়ার্কগুলোর পেছনে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে

গত বছরে, পদার্থবিদ্যায় যৌথভাবে নোবেল পুরস্কার পান আমেরিকার পিয়ের অগস্টিনি, হাঙ্গেরির ফেরেঙ্ক ক্রাউৎজ এবং ফ্রান্সের অ্যানে এলহুইলার। এই তিন নোবেলজয়ী বিজ্ঞানীরই গবেষণার বিষয় অভিন্ন- ইলেকট্রন গতিবিদ্যা।  

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply