কুককে ছাড়িয়ে টেস্টে ইংল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহক এখন রুট

|

ছবি: সংগৃহীত

পাকিস্তানি পেসার আমির জামালের অফস্টাম্পের বাইরের বলে দারুণ এক অন-ড্রাইভ খেললেন জো রুট। পেয়ে গেলেন বাউন্ডারি। তাতেই নতুন ইতিহাস গড়ে ফেলেন জো রুট। লাল বলের ক্রিকেটে ইংল্যান্ডের সর্বোচ্চ সংগ্রাহক এখন এই ব্যাটার। ছাড়িয়ে গেলেন সাবেক অধিনায়ক আলিস্টার কুককে। ধারাভাষ্যকক্ষে সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইক আথারটনের বলে উঠেন, জো রুট প্লান্টস হিজ ফ্ল্যাগ অন দা সামিট…. অসাধারণ ক্রিকেটার, স্মরণীয় এক অর্জন…।

মুলতান টেস্টের আগে টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের সবচেয়ে বেশি রানের মালিক হতে ৭১ রান দরকার ছিল রুটের। প্রথম সুযোগেই সেই কাজটা সেরে ফেললেন এই ডানহাতি ব্যাটার। কুকের ১২৪৭২ রান ছাড়িয়ে রুটই এখন রানসংখ্যায় ইংল্যান্ডের সর্বকালের সেরা। গ্যালারিতে থাকা ইংলিশ সমর্থকেরা দাঁড়িয়ে তালি দিয়ে অভিবাদন জানান রুটকে। ৩৩ বছর বয়সী ব্যাটসম্যান অবশ্য উদযাপন করলেন না সেভাবে। তার মনোযোগ ইনিংস আরও বড় করায়।

কুককে পেছনে ফেলে ইংলিশ রেকর্ড গড়া রুট টেস্ট ইতিহাসে সর্বকালের শীর্ষ পাঁচেও উঠে গেছেন। তাঁর ওপরে আছেন শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, জ্যাক ক্যালিস ও রাহুল দ্রাবিড়। রুট কুককে ছাড়িয়ে গেলেন ১৪ টেস্ট ও ২৩ ইনিংস কম খেলেই। কুক ১২৪৭২ রান করেছেন ১৬১ টেস্টের ২৯১ ইনিংসে। রুটকে খেলতে হলো ১৪৭ টেস্টের ২৬৮ ইনিংস।

পাশাপাশি এদিন আরও একটি বিশ্বরেকর্ড গড়েছেন রুট। প্রথম কোনো ক্রিকেটার হিসেবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫০০০ রান করে ইতিহাস গড়েছেন রুট। ২০১৯ সালে শুরু হওয়া এই চ্যাম্পিয়নশিপে সর্বোচ্চ টেস্টও (৫৯) খেলেছেন তিনিই। যেখানে পাঁচ হাজার রানে তার ধারেকাছে নেই আর কোনো ব্যাটার। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার ব্যাটার মার্নাস লাবুশেনের সংগ্রহ তিন হাজার ৯০৪ রান। তিন হাজার ৪৮৪ রান নিয়ে তিনে আছেন আরেক অস্ট্রেলিয়ান স্টিভ স্মিথ।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply