বাউফলে ধান ক্ষেতে নিষিদ্ধ জালে বিষধর সাপ, পিটিয়ে মারলো জনতা

|

বাউফল করেসপনডেন্ট:

পটুয়াখালীর বাউফলে মাছ শিকারের জন্য ধান ক্ষেতে ফেলা নিষিদ্ধ চায়না দুয়ারি জালে আটকে পড়ে মারাত্মক বিষধর খৈয়া গোখরা সাপ। আতঙ্কে সাপটি পিটিয়ে মেরে ফেলে স্থানীয়রা। বুধবার (৯ অক্টোবর) দুপুরে উপজেলার নাজিরপুর ইউনিয়নের ছয়হিস্যা তাঁতেরকাঠি গ্রামে এই ঘটনা ঘটে।

খৈয়া গোখরা মারাত্মক বিষধর প্রকৃতির সাপ। ইতোপূর্বে বাংলাদেশে এই সাপের কামড়ে মানুষের মৃত্যুর রেকর্ড আছে। এটি ইন্ডিয়ান কোবরা, আঞ্চলিকভাবে খৈয়া জাত বা খরিস গোখরা ইত্যাদি নামে পরিচিত এই সাপ।

জানা গেছে, আজ ভোর রাতে জালে আটকা অবস্থায় সাপটি দেখতে পান স্থানীয় জেলে কবির মল্লিক। তখন ভয়ে তিনি জাল তোলেননি। পরে সকালে স্থানীয়দের সহযোগিতায় জাল তোলেন। তখন উৎসাহী লোকজন সাপটি পিটিয়ে মেরে ফেলে।

পটুয়াখালী এনিমেল লাভার’স সংগঠনের সাপ ও বন্য প্রাণী উদ্ধারকর্মী আসাদুল্লাহ হাসান মুসা জানান, সাপ আমাদের প্রকৃতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি প্রাণী। মানুষ বিষয়টি না বুঝে সাপসহ অন্যান্য বন্য প্রাণীকে আক্রমণ করে মেরে ফেলে। এতে আমাদের পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। তিনি আরও বলেন, চায়না দুয়ারি জালের ব্যবহার আমাদের দেশে সম্পূর্ণ নিষিদ্ধ। এই জাল প্রাণী ও মাছ উভয়ের জন্য মারাত্মকভাবে ক্ষতিকর।

এ বিষয়ে সিনিয়র উপজেলা মৎস কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বলেন, শুধু সাপ না-যেকোনো প্রাণী হত্যা অবশ্যই অন্যায়। চায়না দুয়ারি জাল আমাদের প্রাণীকুলের জন্য অত্যন্ত ক্ষতিকর। আমরা নিয়মিত এমন অনেক নিষিদ্ধ জাল ধ্বংশ করছি। তবে গ্রামের লোকজন আইন মানছে না৷ নিষিদ্ধ জাল ব্যবহার বন্ধে স্থানীয়ভাবে জনগণকে আরও সচেতন করতে হবে বলেও জানান তিনি।

উপজেলা বন কর্মকর্তা বদিউজ্জামান খান সোহাগ বলেন, আমাদের সমাজ ও পরিবেশের ভারসাম্য রক্ষা করতে প্রাণী বাঁচিয়ে রাখতে হবে। আমাদের বন্য প্রাণী সংরক্ষণের সার্কেল অফিস বরিশাল অঞ্চলে নেই, আমরা খুলনা সার্কেলের অধীনে। তাদের সাথে আলোচনা করে, প্রাণী রক্ষায় গ্রামীণ জনপদের মানুষের সচেতনা বৃদ্ধির লক্ষ্যে কর্মসূচি গ্রহণ করা হবে বলে জানান তিনি।

/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply