শেষ আটের পথে স্পেন, রোনালদোর মাইলফলকের রাতে হোঁচট খেলো পর্তুগাল

|

ছবি: সংগৃহীত

উয়েফা নেশনস লিগে সার্বিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালের পথটা আরও সুগম করলো স্পেন। ম্যাচের শুরু থেকে আক্রমণের ঝড় বইয়ে দেয়া স্প্যানিশদের হয়ে স্কোরশিটে নাম তোলেন এমেরিক লাপোর্ত, আলভারো মোরাতা এবং আলেক্স বায়েনা। এদিকেস্কটল্যান্ডের বিপক্ষে গোলশূন্য ড্র নিয়ে মাঠ ছেড়েছে পর্তুগাল। মাইলফলকের ম্যাচটি জয় দিয়ে রাঙাতে পারলেন না ক্রিস্টিয়ানো রোনালদো।

মঙ্গলবার (১৫ অক্টোবর) আন্দালুসিয়ার কর্দোবার নুয়েভো আর্কাঞ্জেল স্টেডিয়ামে সার্বিয়াকে আতিথ্য জানায় স্পেন। এদিন গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড় লামিনে ইয়ামাল ও নিকো উইলিয়ামসকে ছাড়াই মাঠে নামে লা রোজা’রা। তবে তাতে বর্তমান ইউরো চ্যাম্পিয়নদের জয় তুলে নিলে খুব বেশি কষ্ট করতে হয়নি। আইমারিক লাপোর্তের দারুণ হেডে পাওয়া গোলে ম্যাচের পঞ্চম মিনিটেই এগিয়ে যায় তারা। যদিও এরপর বাকি সময় সার্বিয়ানরা রক্ষণ অক্ষুণ্ণ রাখে।

দ্বিতীয়ার্ধের ৫৪ মিনিটে বক্সে সার্বিয়ার মিডফিল্ডার বিরমানসেভিচের হাতে বল লাগলে পেনাল্টি দেন রেফারি। কিন্তু অনেক ওপর দিয়ে উড়িয়ে মেরে ব্যবধান বাড়ানোর সুযোগ নষ্ট করেন মোরাতা। তবে ম্যাচের ৬৫তম মিনিটে চমৎকার ফিনিশিংয়ে ব্যবধান দ্বিগুণ করেন মোরাতা। বক্সের বাইরে ফাবিয়ান রুইসকে পাস দিয়ে ভেতরে ঢুকে পড়েন তিনি, সতীর্থের ফিরতি পাস পেয়ে বাঁ পায়ের নিচু শটে ঠিকানা খুঁজে নেন এসি মিলান ফরোয়ার্ড।

ম্যাচের ৭৭ মিনিটে স্পেনের তৃতীয় গোলটি করেন আলেক্স বায়েনা। ওই গোলের মিনিটখানেক আগেই লাল কার্ডের খাঁড়ায় ১০ জনের দল হয়ে গিয়েছিল সার্বিয়া। এরপর আর কোন গোল না হওয়ায় ৩-০ গলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে লুইস দে লা ফুয়েন্তের দল। ফলে টানা তৃতীয় জয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে স্পেন। ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে ডেনমার্ক। ৪ পয়েন্ট নিয়ে তিনে আছে সার্বিয়া। ১ পয়েন্ট নিয়ে তলানিতে সুইজারল্যান্ড। গ্রুপের শীর্ষ দুই দল উঠবে শেষ আটে, প্রত্যেকেরই ম্যাচ বাকি আছে দু’টি করে।

একই রাতে স্কটিশদের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে পর্তুগালকে। ক্যারিয়ারের ২১৬তম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা রোনালদো ২০০তম বারের মতো শুরুর একাদশে ছিলেন। কিন্তু ৩৯ বছর বয়সী এই উইঙ্গার ১৩৩টি গোলের সঙ্গে নতুন করে কোনো সংখ্যা যোগ করতে ব্যর্থ হয়েছেন। ম্যাচে তেমন আক্রমণেও উঠতে পারেননি তিনি। শেষে ম্যাচ অফিসিয়ালদের ওপর রাগ ঝাড়তে ঝাড়তে মাঠ ছাড়েন পর্তুগিজ অধিনায়ক।

টানা তিন ম্যাচ জয়ের পর এই প্রথম হোঁচট খেলো পর্তুগাল। তবে এই ড্রয়ের পরেও ৪ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপ এ-১ এর শীর্ষেই রয়েছে তারা। ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ক্রোয়েশিয়া। তিনে থাকা পোল্যান্ডের সংগ্রহ ৪ পয়েন্ট। আর স্কটল্যান্ডের পয়েন্ট মাত্র ১।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply