লক্ষ্মীপূজা আজ

|

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান লক্ষ্মীপূজা শুরু আজ। বুধবার (১৬ অক্টোবর) পূর্ণিমা তিথিতে লক্ষ্মী দেবীর বন্দনা করবেন সনাতন ধর্মাবলম্বীরা।

শারদীয় দুর্গোৎসবের ৫ দিন পর পূর্ণিমা তিথিতে সনাতন ধর্মাবলম্বীরা লক্ষ্মী দেবীর পূজা করে থাকেন। পঞ্জিকা অনুযায়ী, আজ রাত ৮টা ১৩ মিনিট থেকে পূর্ণিমা তিথি শুরু হবে। আগামীকাল বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিকেল ৫টা ৪৮ মিনিটে শেষ হবে এই তিথি।

আজ রাতে পূর্ণিমা শুরুর সঙ্গে সঙ্গে শঙ্খ ও উলুধ্বনির মাধ্যমে পূজা আরম্ভ হবে। বৃহস্পতিবার সন্ধ্যায় পূজা শেষে ভক্তবৃন্দদের মধ্যে প্রসাদ বিতরণ করা হবে। প্রসাদ সামগ্রীর মধ্যে রয়েছে নারিকেলের নাড়ু, লুচি, ডাল আর ফলাহার।

সনাতন ধর্মাবলম্বীরা মনে করেন, লক্ষ্মী দেবী সন্তুষ্ট থাকলে ধন-সম্পদের অভাব হয় না। তাছাড়া, পরিবার-পরিজন নিয়ে সবাই সুখে-শান্তিতে বসবাস করতে পারেন। ধন, যশ, খ্যাতি, সুস্বাস্থ্যের জন্য দেবী লক্ষ্মীর আরাধনায় মেতে ওঠে বাংলার প্রায় প্রতিটা পরিবার।

দুর্গাপূজার পর পূর্ণিমা তিথিতে ভক্তরা বিনিদ্র থেকে লক্ষ্মীর পূজা করে বলে একে বলা হয় কোজাগরী পূর্ণিমা বা কোজাগরী লক্ষ্মীপূজা। আশ্বিনী পূর্ণিমা ছাড়াও কেউ কেউ প্রতি বৃহস্পতিবার লক্ষ্মীর বিশেষ পূজা করে থাকে।

/এএম  


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply