আইসিসির হল অব ফেমে জায়গা পেলেন কুক-ডি ভিলিয়ার্সরা

|

আন্তর্জাতিক ক্রিকেটে গুরুত্বপূর্ণ অবদান ও প্রশংসনীয় পারফরম্যান্সের জন্য ২০০৯ সাল থেকে ক্রিকেটারদের বিশেষ সম্মাননা ‘হল অব ফেম’-এ অন্তর্ভুক্ত করে আসছে আইসিসি। এখন পর্যন্ত সেখানে শতাধিক ক্রিকেটার জায়গা পেয়েছেন। তালিকার নতুন সংযোজন আরও তিনজন। বুধবার (১৬ অক্টোবর) আইসিসির অফিসিয়াল ওয়েবসাইটে এ তথ্য জানায় সংস্থাটি।

তালিকায় নতুন করে জায়গা পাওয়া ক্রিকেটাররা হলেন, দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এ বি ডি ভিলিয়ার্স, সাবেক ইংলিশ ক্যাপ্টেন অ্যালিস্টার কুক ও ভারতীয় নারী ক্রিকেটার নিতু ডেভিড।

কুক-নিতু ও ডি ভিলিয়ার্স বিশেষ ওই স্বীকৃতিতে যথাক্রমে ১১৩, ১১৪ ও ১১৫তম সদস্য। আইসিসি বিশেষ আয়োজনের মাধ্যমে তাদেরকে স্বাগত জানানোর সিদ্ধান্ত নিয়েছে। আগামী রোববার (২০ অক্টোবর) নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের দিন সেই আয়োজন করা হবে বলে জানায় আইসিসি।

প্রোটিয়া কিংবদন্তি ডি ভিলিয়ার্স আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন প্রায় ১৪ বছর। তিন সংস্করণ মিলিয়ে তিনি ২০ হাজারের বেশি রান করেছেন। ওয়ানডে, টি-টোয়েন্টি তো বটেই, টেস্টেও দারুণ স্ট্রোকসমৃদ্ধ ব্যাটিংয়ে দর্শকদের বিনোদন জোগাতে সিদ্ধহস্ত ছিলেন এই আফ্রিকান অধিনায়ক। ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ফিফটি, দ্রুততম সেঞ্চুরি ও দ্রুততম ১৫০ রানের রেকর্ড এখনও মিস্টার থ্রি সিক্সটি ডিগ্রির দখলে।

ইংল্যান্ডের হয়ে ১৬১ টেস্টে ৩৩ সেঞ্চুরি ও ৫৭ ফিফটির সৌজন্যে ১২ হাজার ৪৭৩ রান করেন কুক। এতদিন তিনিই ছিলেন টেস্টে ইংলিশদের সর্বোচ্চ রানসংগ্রাহক। সম্প্রতি তাকে টপকে যান জো রুট। এর বাইরে ৯২ ওয়ানডেতে ৩২০৪ রান ও ৪টি টি-টোয়েন্টি খেলে ৬১ রান করেন ইংল্যান্ডের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার কুক।

অপরদিকে নতুন তালিকায় একমাত্র নারী হিসেবে জায়গা পেয়েছেন ভারতের সাবেক বাঁ-হাতি স্পিনার নিতু ডেভিড। ১৯৯৫-২০০৬ সাল পর্যন্ত ভারতের হয়ে মোট ১০টি টেস্ট ও ৯৭টি ওয়ানডে ম্যাচ খেলেছেন তিনি। টেস্টে তার শিকার ৪১ উইকেট। ওয়ানডেতে নিতু ‍পেয়েছেন ১৪১ উইকেট।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply