বদলে যাচ্ছে চার দশকের অ্যাশেজ রীতি, ব্রিসবেনকে সরিয়ে নতুন ভেন্যুতে সিরিজ শুরু

|

টেস্ট ক্রিকেটের অন্যতম আকর্ষণ অ্যাশেজ সিরিজ। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের ধ্রুপদী এই লড়াই দেখার জন্য অপেক্ষা করে থাকে ক্রিকেট ভক্তরা। পালাক্রমে একবার অস্ট্রেলিয়া ও আরেকবার ইংল্যান্ডে আয়োজিত হয় এই বিখ্যাত দ্বিপাক্ষিক সিরিজ। ইংল্যান্ডে বছরের মাঝামাঝিতে অনুষ্ঠিত হলেও অস্ট্রেলিয়ার এটি অনুষ্ঠিত হয় বছরের শেষ দিকে। ঐতিহ্য অনুযায়ী অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত গত চার দশকের বেশি সময় ধরে অ্যাশেজ সিরিজের প্রথম টেস্ট অনুষ্ঠিত হয়ে আসছিল ব্রিসবেনের বিখ্যাত স্টেডিয়াম দ্য গ্যাবায়। তবে এবার সেই নিয়মের ব্যাতিক্রম ঘটলো।

সিরিজ শুরুর ১৩ মাস আগেই বুধবার (১৬ অক্টোবর) সূচি ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ২০২৫ সালের ২১ নভেম্বর পার্থ স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। অ্যাশেজে অস্ট্রেলিয়ার অষ্টম ভেন্যু হতে যাচ্ছে এটি।

৪৩ বছর পর এবার ব্রিসবেন নয়, অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাশেজের প্রথম টেস্টের শুরুটা হবে দেশটির পশ্চিমাঞ্চলের শহর পার্থে। ১৯৮২-৮৩ মৌসুমের পর প্রথমবার গ্যাবার বাইরে কোনো মাঠে অ্যাশেজ শুরু হবে অস্ট্রেলিয়ায়। ওই মৌসুমে প্রথম টেস্ট হয়েছিল পার্থের ওয়াকা স্টেডিয়ামে। ২০১৭ সালের পর থেকে এই মাঠে আর টেস্ট খেলে না অস্ট্রেলিয়া। ২০১৮ সাল থেকে পার্থ শহরে টেস্ট হয় পার্থ স্টেডিয়ামে। অপটাস স্টেডিয়ামে নামেও পরিচিত এটি।

সিরিজের দ্বিতীয় টেস্ট হবে ব্রিসবেনের গ্যাবায়। এটি হবে দিবা-রাত্রির এবং গোলাপি বলে। ২০৩২ সালের ব্রিসবেন অলিম্পিকসের জন্য সংস্কার পরিকল্পনার কারণে গ্যাবার ভবিষ্যৎ নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। ২০২৬-২৭ মৌসুম থেকে এখানে কোনো টেস্ট ম্যাচের সূচি না রাখায় আসন্ন অ্যাশেজ টেস্ট হতে পারে এই মাঠের শেষ টেস্ট।

সিরিজের তৃতীয় টেস্ট অ্যাডিলেইডে, চতুর্থ টেস্ট বক্সিং ডে তে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে এবং শেষ টেস্ট যথারীতি সিডনি ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply