৬ বারের চ্যাম্পিয়নদের বিদায় করে নারী বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা

|

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ৬ বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে আট উইকেটের বিশাল ব্যাবধানে হারিয়ে ফাইনালের টিকিট পেয়েছে দক্ষিণ আফ্রিকা। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) আগে ব্যাট করতে নেমে প্রোটিয়াদের ১৩৫ রানের টার্গেট দিয়েছিল অস্ট্রেলিয়া। জবাবে আন্নেকে বশের ৭৪ রানের দূর্দান্ত ইনিংসে ১৬ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা।

১৩৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দারুণ শুরু করেন প্রোটিয়া ওপেনার লাউরা উলভার্ট ও তাজমিন ব্রিটস। তবে ইনিংস বড় করতে পারেননি ব্রিটস। ব্যাক্তিগত ১৫ রানে সাজঘরে ফেরেন তিনি। এরপর আন্নেকেকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন উলভার্ট। সমান তালে চলতে থাকে এই দুই ব্যাটারের উইলো। দলীয় ১২১ রানে এবং ব্যক্তিগত ৪২ রান করে আউট হন প্রোটিয়া অধিনায়ক উলভার্ট। তখন ম্যাচ জিততে মাত্র ১৪ রান দরকার দক্ষিণ আফ্রিকার। তবে ব্যাট চালাতে থাকেন আন্নেকে। তার ৪৮ বলের অপরাজিত ৭৪ রানে ওপর ভর করে ৮ উইকেটের বিশাল জয় তুলে নেয় প্রোটিয়া মেয়েরা।

এর আগে, প্রথমে ব্যাট করতে নেমে শুরুতেই ছন্দপতন হয় অস্ট্রেলিয়ার। দলীয় ৭ রানে সাজঘরে ফেরেন গ্রেস হ্যারিস। এরপর দলীয় ১৮ রানে ফেরেন জর্জিয়া ওয়েরহাম। পরে তাহলিয়া ম্যাকগার্থকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন ওপেনার বেথ মুনি। ৩৩ বলে ব্যক্তিগত ২৭ রান করে আউট হন ম্যাকগার্থ। তারপর বেথ মুনিকে সঙ্গ দেন এলিশা পেরি। কিন্তু হাঁফ সেঞ্চুরি করতে পারেননি এই অজি ওপেনার। ৪২ বলে ৪৪ রান করে রান আউট হন মুনি। শেষ দিকে এল্লিস পেরির ২৩ বলে ৩১ ও ফোব লিচফিন্ডের ৯ বলের অপরাজিত ১৬ রানে ভর করে ১৩৪ রানের পুঁজি পায় অস্ট্রেলিয়া।

প্রসঙ্গত, গত বিশ্বকাপে অস্ট্রলিয়ার কাছে ফাইনালে হেরেছিল দক্ষিণ আফ্রিকা। এবার যেন সেই হারেরই প্রতিশোধ নিলো প্রোটিয়ারা।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply