রংপুরে ক্লিনিকে অভিযান: প্রথম দিন সতর্ক, এরপর থেকে ব্যবস্থা

|

রংপুর মহানগরীর বেসরকারি মাদকাসক্ত ও সাধারণ ক্লিনিকগুলোতে অভিযান শুরু করেছে স্বাস্থ্য বিভাগ।  প্রথম দিনের অভিযানেই ফুটে উঠেছে নানা অব্যবস্থাপনার চিত্র। তবে অভিযান পরিচালনা করা হলেও তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয় নি।   

সকালে নগরীর টেক্সটাইল মোড়ের স্নেহা মাদকাসক্ত মানসিক রোগ নিরাময় কেন্দ্র, একই এলাকার চৌধুরী ক্লিনিক এন্ড নার্সিং হোম, আব্দুস সাত্তার মেমোরিয়াল হসপিটাল ও চেক পোস্টা এলাকার ম্যাক্স কেয়ার হসপিটাল পরিদর্শন করেন সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায়। এসময় তার সাথে ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা. কানিজ সাবিহা ও জেলা স্বাস্থ্য বিভাগের প্রতিনিধি দল।

অভিযানে দেখা যায়, অধিকাংশ নিরাময় কেন্দ্রে সিটের থেকে অতিরিক্ত রোগী গাদাগাদি করে রাখা হয়েছে। চিকিৎসক, নার্স, পরিবেশ ছাড়পত্রসহ অন্যান্য কোন কাগজের অনুমোদন ছাড়াই ক্লিনিকগুলোতে চরম অব্যবস্থাপনা বিরাজ করছে। অন্যদিকে তিনটি সাধারণ ক্লিনিকও স্বাস্থ্য বিভাগের ‍ন্যুনতম কোন নির্দেশনা মানা হয় নি। অপারেশন থিযেটার ও সিটের বেহাল অবস্থা চোখে পড়েছে।

সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায় জানিয়েছেন, প্রয়োজনীয় অনুমোদন, জনবল ও অবকাঠামো নিশ্চিত সাপেক্ষে ক্লিনিক পরিচালনার করার জন্য তাদের আদেশ দেয়া হয়েছে। যদি তারা সেটি না করেন তাহলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এছাড়া প্রতিষ্ঠানগুলোতে অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

অন্যদিকে নগরীতে মাদক নিরাময় কেন্দ্রগুলোর মধ্যে মাত্র চারটির অনুমোদন আছে। আরও চারটি প্রতিষ্ঠান আবেদন করেছে। এছাড়াও নগরীতে থাকা মাত্র ১১৭টি ক্লিনিক-হাসাপাতালের অনুমোদন আছে। আর ১৩৬ টি অনুমোদনের জন্য আবেদন করেছে বলে জানিয়েছে সিভিল সার্জন অফিস। তবে এর বাইরেও দ্বিগুণ বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক এবং মাদক নিরাময় কেন্দ্র আছে নগরীতে।   


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply