ঘরের মাঠে লঙ্কানদের হারাবার মোক্ষম সুযোগ টাইগারদের!

|

বোর্ড ক্রিকেটারদের আর্থিক দ্বন্দ্বের সাথে যোগ হয়েছে ওয়ানডে ফরম্যাট থেকে সিনিয়রদের ছেটে ফেলা। শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড করুনারত্নের পরিবর্তে তরুণ কুশল পেরেরাকে করা হয়েছে বাংলাদেশ সফরের অধিনায়ক। বড় পরিবর্তনে তারুণ্য নির্ভর দল নিয়ে বাংলাদেশ সফরের জন্য বায়োবাবলে ঢুকে পড়েছে লঙ্কানরা। ফলে সিংহদের ঘরের মাঠে হারাবার মোক্ষম সুযোগ টাইগারদের জন্য।

বাংলাদেশের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ এর আগে বেশ চাপে পড়ছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। এইতো কয়েকদিন আগে বাংলাদেশ সিরিজের সময় সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা অনলাইনেই জানিয়ে দেন নন্দতি ক্রকিটেডপ থিসারা পেরেরা। এর আগে থেকে অবশ্য চলছে বোর্ড ক্রিকেটারদের অর্থিক দ্বন্দ্ব। ক্রিকেটারদের মাসিক পারিশ্রমিক কমিয়ে আনার ব্যাপারটা ভালোভাবে দেখেনি লঙ্কান ক্রিকেটাররা।

ঐ দ্বন্দ্বের সাথে যোগ হয়েছে শ্রীলঙ্কা ওয়ানডে দলের আমুল পরিবর্তন। নতুন যে দল ভাবা হচ্ছে সেখানে নেই ২৩ বছরের বেশি বয়সী কোনো ক্রিকেটার। কুশল পেরেরার ওপর দায়িত্ব পড়তে পারে অধিনায়কত্বের। ঘরোয়া ক্রিকেটে তার সফলতার খবর মেলা ভার। এলপিএলে নেতৃত্ব দেয়া কুশল অন্যদের চেয়ে অনেকের চেয়ে পিছিয়ে। তারপরও দিমুথ করুনারত্নেকে বাইরে রেখে বাংলাদেশ সফর নিয়ে ভাবছে শ্রীলংকার নির্বাচকরা।

অথচ এই দিমুথ করুনারত্নের অধীনে ওয়ানডে ম্যাচের পরিসংখ্যান বলছে ৫৮% ভাগ সফলতার। নেতৃত্বগুণে বলীয়ান দ্বিমুথ ব্যাট হাতে যেমন সফল তেমনি সফল অধিনায়কত্বে। কাগজে-কলমে হিসেবে গত দু’বছরে দ্বিমুথছাড়া অন্য ক্রিকেটারের অধীনে শ্রীলঙ্কা ওয়ানডে জয়ের হার ২৮%।

শুধু দিমুথকে বাইরে রেখেই দল সাজাচ্ছেন শ্রীলংকা নির্বাচকরা একই সাথে অ্যাঞ্জেলো ম্যাথিউস, থিসারা পেরেরা, দিনেশ চান্দিমাল, নুয়ান প্রদিপ, সুরঙ্গা লাকমালসহ ৬ সিনিয়র ক্রিকেটারকে ভাবনার বাইরে রাখছেন বাংলাদেশ সিরিজ থেকে। এতে করে আরো ঘোলাটে পরিবেশ তৈরি হয়েছে এসএসসি ও ক্রিকেটারদের মধ্যে।

বাংলাদেশ সফরের প্রস্তুতি ক্যাম্পের প্রাথমিক দলে থাকা দুই শ্রীলঙ্কান ক্রিকেটার ধনাঞ্জয়া লক্ষণ ও ইশান জয়রত্নে করোনায় আক্রান্ত হয়েছেন। দুইজনই এখন কোয়ারেন্টাইনে আছেন। এদিকে গুঞ্জন আছে ফিটনেস টেস্ট না দিয়েই ফেল করেছেন আভিস্কা ফার্নন্দো। দলে নেই তিনি।

সব কিছু মিলিয়ে এমন নড়বড়ে এক দল নিয়ে বাংলাদেশ সফরের জন্য বায়োবাবলে অবস্থান করছে লঙ্কান স্কোয়ার্ড।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply