ইয়াস: ৩-৬ ফুট উচ্চতার জোয়ারে প্লাবিত হতে পারে দেশের দক্ষিণাঞ্চলের উপকূল

|

ইয়াস: ৩-৬ ফুট উচ্চতার জোয়ারে প্লাবিত হতে পারে দেশের দক্ষিণাঞ্চলের উপকূল

প্রবল ঘূর্ণিঝড় ‘ইয়াস’ এর কারণে দক্ষিণাঞ্চলের উপকূলীয় নিম্নাঞ্চলে ৩ থেকে ৬ ফুট জলোচ্ছ্বাসের আশঙ্কা করছে আবহাওয়া অফিস।

ইয়াস সম্পর্কিত সবশেষ বিশেষ বুলেটিনে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর। বলা হয়, ইয়াসের কেন্দ্রের ৮৪ কিলোমিটারের মধ্যে বাতাসের এক টানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৩০ কিলোমিটার। যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ১৫০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে। ঘণ্টায় ১৫৫ কিলোমিটার বেগে ভারতের ওড়িশায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ইয়াস। স্থানীয় সকাল ১০টা নাগাদ বালেশ্বরের দক্ষিণে আছড়ে পড়ে অতি প্রবল ঝড়টি।

এসময় ঘূর্ণিঝড়ের কেন্দ্রের গতিবেগ ছিল ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার। ভারতের আবহাওয়া বিভাগ বলছে, অন্তত ৩ ঘণ্টা ধরে ওই অঞ্চলে তাণ্ডব চালাবে ইয়াস। এই মুহূর্তে দিঘা থেকে ৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে ঘূর্ণিঝড়ের চোখ। ধামরার উত্তর দিক অতিক্রম করে ঝাড়খণ্ডের দিকে যাবে ঝড়টি। এরই মধ্যে ঝড়ো হাওয়ার তাণ্ডব চলছে পূর্ব মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি ও উত্তর চব্বিশ পরগনাসহ উপকূলীয় এলাকায়। ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি এড়াতে ভারতে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে উপকূলীয় এলাকার প্রায় ৩৫ লাখ মানুষকে।

এনএনআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply