প্রবাসীদের উদ্যোগে যুক্তরাষ্ট্র থেকে আসছে আরও তিন শতাধিক ভেন্টিলেটর

|

বাম দিক থেকে - কার্ডিওলজিস্ট প্রফেসর ডা. চৌধুরী হাফিজ আহসান, কার্ডিওলজিস্ট প্রফেসর ডা. মাসুদুল হাসান, প্রফেসর ডা. জিয়াউদ্দিন আহমেদ সাদেক, সাবেক সিনিয়র ইউএন অফিসিয়াল মাহমুদ উস শামস চৌধুরী ও মেডিসিন বিশেষজ্ঞ ও ইউজিসি অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ।

প্রবাসীদের উদ্যোগে করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসায় যুক্তরাষ্ট্র থেকে বিনামূল্যে আরও তিন শতাধিক ভেন্টিলেটর মেশিন দেশে আসবে। ভেন্টিলেটর মেশিন পাওয়ার বিষয়টি যমুনা নিউজকে নিশ্চিত করেন মেডিসিন বিশেষজ্ঞ ও ইউজিসি অধ্যাপক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ। এবারের ভেন্টিলেটরগুলোও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের টিকা বিতরণ কমিটির মাধ্যমে সংগ্রহ করা হয়েছে।

দেশ থেকে এই কার্যক্রমটি সমন্বয় করা অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ জানান, ভেন্টিলেটর মেশিনগুলো দুয়েকদিনের মধ্যে দেশে এসে পৌঁছাতে পারে। এগুলো অত্যন্ত মানসম্পন্ন ও আকারে ছোট এবং সহজে বহনযোগ্য।

বিনামূল্যে এই প্রয়োজনীয় মেডিকেল সরঞ্জামাদি পাওয়ার নেপথ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন চার জন বাংলাদেশি-আমেরিকান। তারা হলেন, কার্ডিওলজিস্ট অধ্যাপক ডা. চৌধুরী হাফিজ আহসান, কার্ডিওলজিস্ট অধ্যাপক ডা. মাসুদুল হাসান, নেফ্রলজিস্ট অধ্যাপক ডা. জিয়াউদ্দিন আহমেদ সাদেক ও সাবেক সিনিয়র ইউএন অফিসিয়াল মাহমুদ উস শামস চৌধুরী। এছাড়াও এই চার বাংলাদেশি-আমেরিকানকে নানাভাবে সহায়তা করেছেন কানাডা প্রবাসী ডা. আরিফুর রহমান।

এর আগে, চলতি বছরের ২৪ জুলাই বিনামূল্যে পাওয়া ২৫০টি পোর্টেবল ভেন্টিলেটর মেশিন ঢাকায় এসে পৌঁছায়। যেসব রোগীর সংক্রমণ খুবই মারাত্মক তাদের জীবনরক্ষায় পোর্টেবল ভেন্টিলেটর খুবই কার্যকর এক যন্ত্র। রোগীর ফুসফুস যদি কাজ না করে তাহলে রোগীর নিঃশ্বাস-প্রশ্বাসের কাজে সহায়তা করবে এসব ভেন্টিলেটর।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply