না পালালে তালেবান পিটিয়ে মারত অথবা ল্যাম্পপোস্টে ঝুলিয়ে দিত: ঘানি

|

সাবেক আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। ছবি: সংগৃহীত

তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর দেশ ছেড়ে পালিয়েছিলেন সাবেক আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নেয়ার পর জানালেন দেশে থাকলে তাকে পিটিয়ে মেরে ফেলত তালেবান। অথবা আরেক সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাজিবুল্লার মতো তাকেও ল্যাম্পপোস্টে ফাঁসিতে ঝুলিয়ে দেয়া হতো।

তবে চাপে পড়ে সাময়িক সময়ের জন্য দেশ ছাড়লেও আফগানিস্তানে ফিরে আসার তোড়জোড় শুরু করে দিয়েছেন বলেও জানান ঘানি। রোববার (১৫ আগস্ট) কাবুল ছেড়ে পালানোর পর প্রথমবারের মতো প্রকাশিত এক ভিডিও বার্তায় তিনি এসব বলেন।

এছাড়াও, ফেসবুকে ৯ মিনিটের ভিডিও বার্তায় কথা বলেন ৪টি গাড়ি ও একটি হেলিকপ্টার ভর্তি টাকা নিয়ে পালানোর বিষয়েও। তিনি বলেন, এসব অভিযোগ ভিত্তিহীন। রক্তপাত এড়াতে দেশত্যাগে বাধ্য করা হয়েছে আমাকে। জুতা বদলানোর মত সময়ও ছিল না, তাই স্যান্ডেল পায়েই কাবুল ত্যাগ করতে হয়েছে। যারা বলছে তোমাদের প্রেসিডেন্ট অর্থের বিনিময়ে তোমাদের বিক্রি করে গেছে, তাদের কথা বিশ্বাস করবেন না, এ দাবি ভিত্তিহীন। আমি এসব গুজবের তীব্র প্রতিবাদ জানাই।

এর আগে গত তিন দিন ধরে খোঁজ পাওয়া যায়নি আশরাফ ঘানির। শেষে বুধবার (১৮ আগস্ট) জানা যায়, তিনি সংযুক্ত সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নিয়েছেন। তাকে মানবিকতার খাতিরে সপরিবারে আশ্রয় দেয়া হয়েছে বলে জানায় আমিরাত সরকার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply