আফগানিস্তানে জরুরি খাদ্য সরবরাহ ও সহযোগিতার আবেদন

|

আগামী সেপ্টেম্বরের মধ্যে ত্রান না পৌঁছুলে তীব্র খাদ্য সঙ্কটে পড়বে আফগানিস্তান।

আফগানিস্তানে খাদ্য সরবরাহের জন্য ২০ কোটি ডলার জরুরি সহযোগিতার আবেদন জানালো বিশ্ব খাদ্য কর্মসূচি- WFP।

গতকাল মঙ্গলবার (২৪ আগস্ট) দেশটিতে আসন্ন খাদ্য সঙ্কট নিয়ে সতর্ক করেছে জাতিসংঘের খাদ্য বিষয়ক কর্মসূচি। তারা জানিয়েছে, কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে নিষেধাজ্ঞার কারণে এই মুহূর্তে ৪টি বিকল্প পথে আফগানিস্তানে খাবার পৌঁছানো হচ্ছে। তবে, আগামী মাস থেকে মজুদকৃত খাদ্য ফুরিয়ে যাওয়া শুরু হবে।

WFP এই মুহূর্তে উজবেকিস্তান, পাকিস্তান এবং তুর্কমেনিস্তান সীমান্ত ক্রসিং ব্যবহার করে পৌঁছাচ্ছে খাবার আফগানিস্তানের বিভিন্ন স্থানে। তবুও, মাত্র ৫০ শতাংশ খাদ্যপণ্য আফগানিস্তানে নেয়া যাচ্ছে। শিগগিরই দেশটির ২ কোটি মানুষের জরুরি ভিত্তিতে সহায়তার প্রয়োজন পড়বে- এমন শঙ্কা WFP এর।

আফগানিস্তানের প্রায় এক কোটি ৮৫ লাখ মানুষ এরই মাঝে বৈদেশিক ত্রাণের উপর নির্ভরশীল হয়ে পড়েছে। আর দেশটিতে চলমান খরার কারণে সংখ্যাটি আরও বাড়বে।

বিশ্ব খাদ্য কর্মসূচী (ডব্লিউএফপি) এর আঞ্চলিক উপ-পরিচালক অ্যান্ড্রু প্যাটারসন বলেন, আফগানদের জন্য বর্তমানে ২০ হাজার মেট্রিক টন খাবার প্রয়োজন। কিন্তু, পথে রয়েছে মাত্র ৭ হাজার মেট্রিক টন। আগামী ডিসেম্বর নাগাদ আফগান জনগণের জন্য আমাদের আরও ৫৪ হাজার মেট্রিক টন খাবারের প্রয়োজন। আসন্ন সেপ্টেম্বর থেকেই মজুদ করা খাবার ফুরানো শুরু হতে পারে। তাই, জরুরি ভিত্তিতে ২০ কোটি ডলারের জরুরি খাদ্য সহযোগিতা তহবিল অনুমোদনের আবেদন জানাচ্ছি আন্তর্জাতিক মহলকে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply