রকেট দিয়েও লর্ডসে ইংল্যান্ডকে ধরতে কষ্ট হবে ভারতের

|

ছবি: সংগৃহীত

লর্ডস টেস্টে চলছে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার দ্বিতীয় দিনের খেলা। টেস্টের পাঁচ সেশন পরেই ইংলিশরা অনেকটাই চলে গেছে ভারতের ধরাছোঁয়ার বাইরে। ভারতকে প্রথম ইনিংসে ৭৮ রানে অল আউট করার পর প্রতিবেদনটি লেখা পর্যন্ত ইংল্যান্ডের সংগ্রহ ২ উইকেটে ২৮৪। অর্থাৎ, হাতে ৮ উইকেট নিয়ে ২০৬ রানের লিড নিয়েছে ইংলিশরা।

সাবধানী ব্যাটিং করে গেছেন দুই ইংলিশ ওপেনার রোরি বার্নস ও হাসিব হামিদ। বিনা উইকেটে ১২০ রান নিয়ে দিনের খেলা শুরু করেছিলেন তারা। ১৩৫ রানে বার্নস ও ১৫৯ রানে হাসিব হামিদকে ফিরিয়ে দিয়ে ম্যাচে ফিরে আসার সম্ভাবনা দেখিয়েছিল ভারত। কিন্তু ভারতের সেই আশাকে যেন উইকেটের চারপাশে দারুণ সব শটে স্রেফ উড়িয়ে দিয়েছেন ইংলিশ অধিনায়ক জো রুট।

বার্নসের ৬১ ও হাসিব হামিদের ৬৮ রানের পর জো রুট ব্যাট করছেন ব্যক্তিগত ৭১ রানে। এই টেস্টেই দলে আসা ডেভিড মালান অপরাজিত আছেন ৬৫ রানে। কিন্তু রুটের ব্যাটিং দেখে মনে হচ্ছে, এর চেয়ে সহজ কিছু আর হতেই পারে না।

বার্নস ও হাসিবের মতোই দেখেশুনে ব্যাট করছিলেন মালান। কিন্তু একপ্রান্তে জো রুটের ভয়ডরহীন ব্যাটিং তাকেও সাহায্য করেছে খোলস ছেড়ে বেরিয়ে আসতে। বুমরা, শামি, ইশান্ত, সিরাজদের অনায়াসে মোকাবিলা করে ৮০+ স্ট্রাইক রেটে ব্যাট করে যাচ্ছেন বর্তমান ক্যালেন্ডার ইয়ারে টেস্টে সর্বাধিক রান সংগ্রহ করা জো রুট।

রুট যে ভঙ্গি ও গতিতে এগুচ্ছেন, তাতে ভারতকে রানের পাহাড়ে চাপা দেয়ার পরও ম্যাচ থেকে একদম ছিটকে দেয়ার পথেই আছে ইংলিশরা। সিরিজে ১-০ তে পিছিয়ে থাকা জো রুটের ইংল্যান্ড হয়তো লর্ডস থেকে শূন্য হাতে ফেরার সম্ভাবনাকেও শুন্যেই রেখে যাবেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply