প্রথমবারের মতো আখাউড়া বন্দর দিয়ে এলো ভারতীয় পেঁয়াজ

|

আখাউড়া স্থলবন্দরের গুদামে ভারতীয় পেঁয়াজ।

আখাউড়া প্রতিনিধি :

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। ঢাকার একটি আমদানিকারক প্রতিষ্ঠান আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ২৩ মেট্রিক টন পাঁচশ কেজি পেঁয়াজ আমদানি করলো।

আখাউড়া স্থলবন্দর কাস্টমস সূত্রে জানা গেছে, শনিবার (২৮ আগস্ট) দুপুরে পেঁয়াজের প্রথম চালান আখাউড়া স্থলবন্দরের গুদাম থেকে বাংলাদেশি ট্রাকে করে ঢাকায় নিয়ে যাওয়া হয়। এর আগে গত বৃহস্পতিবার (২৬ আগস্ট) ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলা থেকে ভারতীয় ট্রাকভর্তি পেঁয়াজ নিয়ে আখাউড়া সীমান্তপথে স্থলবন্দরে প্রবেশ করে।

বন্দর কর্তৃপক্ষ সূত্র জানায়, প্রথমবারের মতো ২৭ বছর পর আখাউড়া-আগরতলা স্থলবন্দর সীমান্তপথে ভারতীয় গমও আমদানি করা হয়েছে। ৮ আগস্ট থেকে ২৮ আগস্ট পর্যন্ত ২০ দিনে ভারতীয় ৩৯৩ ট্রাকে করে ছয় হাজার তিনশ কেজি গম ভারতীয় ট্রাকে আখাউড়া বন্দর থেকে বাংলাদেশি ৩৫৩ ট্রাকে লোড করা হয়। পরে গমভর্তি ট্রাকগুলো ব্রাহ্মণবাড়িয়া, ফেনী, ভৈরব ও চট্টগ্রাম, রাজশাহীসহ দেশের বিভিন্ন জেলায় পাঠানো হয়।

আখাউড়া বন্দরের আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম বলেন, নিষিদ্ধ পণ্য ছাড়া সব ধরনের পণ্য ভারত থেকে এ স্থলবন্দর দিয়ে আমদানির প্রাথমিক অনুমোদন পেলে সরকারের রাজস্ব আয় বাড়বে।

আখাউড়া স্থলবন্দর সহকারি পরিচালক (ট্রাফিক) মোস্তাফিজুর রহমান বলেন, আমদানির অনুমোদন বেশি করে পাওয়া গেলে বন্দরে কর্মসংস্থান বাড়বে। বন্দর মাশুল এবং রাজস্ব আয় বাড়বে। চাঙ্গা হয়ে উঠবে স্থলবন্দরটি।

ভারতের সঙ্গে বাংলাদেশের আন্তঃবাণিজ্য সম্প্রসারণে ১৯৯৪ সালে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে চালু হয় আমদানি-রপ্তানি বাণিজ্য ও পাসপোর্ট যাত্রী পারাপার কার্যক্রম। যাত্রা শুরুর পর থেকেই শুঁটকি, হিমায়িত মাছ, সিমেন্ট, সয়াবিন তেল, প্লাস্টিক সামগ্রী, পাথরসহ নিত্যপ্রয়োজনীয় অন্তত ৪২টি পণ্য ত্রিপুরাসহ ভারতের উত্তর-পূর্বাঞ্চল রাজ্যগুলোতে রপ্তানি হয়ে আসছে।

/এস এন 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply