তোপের মুখে ‘দ্য এম্পায়ার’ ওয়েব সিরিজ

|

তোপের মুখে ‘দ্য এম্পায়ার’ ওয়েব সিরিজ

ছবি: সংগৃহীত

সম্প্রতি ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে ওয়েব সিরিজ ‘দ্য এম্পায়ার’। মুক্তির পরই দর্শকদের তোপের মুখে পড়েছে সিরিজটি। একই সঙ্গে সেই অনলাইন স্ট্রিমিং অ্যাপটিও বয়কটের ঘোষণাও দিয়েছেন অনেকে।

বিখ্যাত লেখক অ্যালেক্স রাদারফোর্ডের লেখা ‘দ্য এম্পায়ার অব মোঘল’ সমগ্রের প্রথম পর্ব ‘রেডারস ফ্রম দ্য নর্থ’ অবলম্বনে নির্মাণ করা হয়েছে ওয়েব সিরিজ ‘দ্য এম্পায়ার’। ভারতে মুঘল শাসকদের আগমন ও গোড়াপত্তনই সিরিজের মূল ভিত্তি। যেখানে তুলে ধরা হয়েছে সমরখন্দ থেকে মুঘল শাসকদের ভারতে আসার প্রেক্ষাপটকে।

সিরিজটিতে বাবরের ভূমিকায় অভিনয় করেছেন কুণাল কাপুর। আর তার দিদিমা আইসান দৌলত বেগমের ভূমিকায় শাবানা আজমি, দিদি খানজাদার ভূমিকায় অভিনয় করেছেন দৃষ্টি ধামি। সমরখন্দে বাবরের প্রধান শত্রু শায়বানি খানের চরিত্রে ডিনো মোরিয়া, বাবরপুত্র হুমায়ুনের চরিত্রে অভিনয় করেছেন আদিত্য সীল।

সিরিজটিতে প্রত্যেকের লুক তৈরি করা হয়েছে বইয়ের বর্ণনা অনুসরণ করে। তবে বিপত্তিটা সম্রাট বাবারের চরিত্র নিয়ে। দর্শকদের দাবি, সিরিজটিতে বাবারকে ইতিবাচকভাবে উপস্থাপন করা হয়েছে, যা কিনা সত্য নয়। আর এই নিয়েই রোষানলে পড়েছে জনপ্রিয় অনলাইন স্ট্রিমিং অ্যাপটি।

এদিকে সামাজিক মাধ্যমে অনেকেই অ্যাপটি আনইনস্টল করার স্ক্রিনশট পোস্ট করেছেন। একই সঙ্গে ক্যাপশনে ক্ষোভ প্রকাশ করেছেন তারা। তাদের অভিযোগ, যে ভারতকে ধ্বংস করেছিল, লুট করেছিল, ধর্মান্তরকরণে বাধ্য করেছিল, এমনকি হত্যালীলাও চালিয়েছে, তাকেই এখানে গৌরবান্বিত করা হয়েছে।

তবে সিরিজটির গল্প নিয়ে নানা বিতর্ক থাকলেও কুণাল কাপুর, ডিনো মোরিয়া এবং শাবানা আজমির অভিনয় শৈলী নিজর কেড়েছে সবার। কিন্তু গল্পের দুর্বলতার জন্যই হয়তো শেষ পর্যন্ত দর্শকদের ধরে রাখতে না পারার পাশাপাশি নানা বিতর্কের জন্ম দিচ্ছে অয়েব সিরিজ ‘দ্য এম্পায়ার’।

এনএনআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply