নারী অধিকার নিয়ে পশ্চিমাদের নাক না গলানোর আহ্বান তালেবানের

|

তালেবানের মুখপাত্র সুহাইল শাহিন। ছবি সংগৃহীত

আফগানিস্তানের নারীদের অধিকার নিয়ে নাক না গলানোর জন্য যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের প্রতি আহ্বান জানিয়েছেন তালেবানের মুখপাত্র সুহাইল শাহিন।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ আহ্বান জানান।

পশ্চিমাদের উদ্দেশে তালেবানের মুখপাত্র সুহাইল বলেন, একে অন্যের সংস্কৃতি পরিবর্তন করার চেষ্টা না করলেই হলো। আমরা যেমন আপনাদের সংস্কৃতি পরিবর্তন করার কথা বলছি না, তেমনি আপনারাও আমাদের সংস্কৃতি পরিবর্তন করার চেষ্টা করবেন না।

সুহাইল তার সাক্ষাৎকারে আরও বলেন, আফগানিস্তানে নারীদের অধিকার নিয়ে আমাদের কোনো সমস্যা নেই। নারীদের শিক্ষা বা তাদের কাজ করার অধিকার নিয়েও কোনো সমস্যা নেই। পশ্চিমাদের সাথে আমাদের ভাবনায় পার্থক্য রয়েছে। পশ্চিমা মতে নারীদের হিজাব না পরেই শিক্ষা গ্রহণ করার কথা বলা হয়। আমাদের সংস্কৃতি বলে হিজাব পরে শিক্ষা গ্রহণের জন্য, হিজাব পরে চাকরি করার জন্য।

মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো এক প্রতিবেদনে জানিয়েছে, বিশ্বের সব মানবাধিকার সংগঠন ও নারী রাষ্ট্র-সরকার প্রধান আফগান নারীদের অধিকার সংরক্ষণ নিশ্চিত করার জন্য জোটবদ্ধ হচ্ছেন।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর ইতোমধ্যে বলেছেন, আফগানিস্তানে নারীদের অনেক কাজে তারা দেখতে চান। শিক্ষকতা, স্বাস্থ্যসেবাসহ সমাজের অন্যান্য পেশায় আফগান নারীদের কাজ করার অধিকার দেয়া হবে কি না, এ নিয়ে তারা নিশ্চিত নন।

আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর দেশটির নারীদের প্রতি তালেবানের আচরণ নিয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব ক্রমাগত উদ্বেগ প্রকাশ করে আসছে। পশ্চিমাদের এ উদ্বেগের জবাব দেন সুহাইল।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply