কাবুলে পাকিস্তান বিরোধী বিক্ষোভে তালেবানের গুলি

|

ছবি: সংগৃহীত

কাবুলে অবস্থিত পাকিস্তানের দূতাবাসের সামনে মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) প্রায় ৭০ জন আফগানি বিক্ষোভে নামেন। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে সেখানে ফাঁকা গুলি ছোঁড়ে তালেবান। তবে এ ঘটনায় হতাহতের কোনো তথ্য মেলেনি। খবর বিবিসির।

জানা গেছে, মঙ্গলবারের এই বিক্ষোভে অধিকাংশই ছিলেন নারী। পাকিস্তানের দূতাবাসের সামনে তারা পাকিস্তান বিরোধী বিভিন্ন স্লোগান দিচ্ছিলেন।

এ সংক্রান্ত একটি ভিডিও ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। সেখানে মানুষকে বিক্ষিপ্তভাবে ছোটাছুটি করতে দেখা যাচ্ছে। ব্যাকগ্রাউন্ডে শোনা যাচ্ছে ব্যাপক গোলাগুলির আওয়াজ।

তলেবানের এমন অবিশ্বাস্য উত্থানের পেছনে পাকিস্তানের হাত আছে বলে দাবি আফগান নাগরিকদের। তবে এ দাবি অস্বীকার করে আসছে দেশটি। যদিও, শুরু থেকে তালেবানের প্রতি পাকিস্তান সরকারের নিরবিচ্ছিন্ন সমর্থন দেখে আসছে বিশ্ব। পশ্চিমা দেশসহ বিশ্বসম্প্রদায়ের দাবি, তালেবানের এই ক্ষমতায়নের পেছনে পাকিস্তান ও চীন শক্তিশালী সহযোগীর ভূমিকা পালন করেছে।

এদিকে, এরই মধ্যে তালেবানের নেতৃত্বে দেশটিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। মাঝখানে পর্দা দিয়ে একদিকে নারী ও অন্যদিকে পুরুষ শিক্ষার্থীর ক্লাস করার একাধিক ছবিও সামনে এসেছে। শিক্ষাব্যবস্থার এ পন্থা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে বিশ্ববাসীর।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply