আফগানিস্তানকে হুমকি, অস্ট্রেলিয়ায় টেস্ট খেলতে হলে নারীদের দিতে হবে অনুমতি

|

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) জানিয়েছে, আফগান নারীদের ক্রিকেট খেলা যদি বন্ধ করে দেয় তালেবান, তা হলে আফগান পুরুষ দলের বিপক্ষে তারা এ বছরের পূর্বনির্ধারিত টেস্ট ম্যাচটি খেলবে না।

এর আগে অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম এসবিএস নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে তালেবানের সংস্কৃতিবিষয়ক কমিশনের উপপ্রধান আহমাদুল্লাহ ওয়াসিক জানিয়েছেন, আফগান মেয়েদের ক্রিকেট খেলতে দেবে না তালেবান কারণ সেটা জরুরি নয়। এছাড়াও খেলার মধ্যে মুখ এবং শরীর অনাবৃত হলে সেটা ইসলাম পরিপন্থী হবে বলেও জানান আহমাদুল্লাহ ওয়াসিক।

এমন ঘটনায় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) জানিয়েছে, নারী ক্রিকেটের জাগরণ এবং উন্নতি তাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশটির ক্রীড়ামন্ত্রী রিচার্ড কোলব্যাকসহ শীর্ষস্থানীয় রাজনীতিবিদেরা আফগানিস্তানে নারীদের খেলাধুলা বন্ধের বিপক্ষে নিজেদের অবস্থান পরিষ্কার করেছেন।

আফগানিস্তানে নারী ক্রিকেট নিষিদ্ধ হওয়ার ইস্যুতে ক্রিকেট অস্ট্রেলিয়ার অবস্থান।
ছবি: সংগৃহীত

সিএ বলেছে, ক্রিকেট সম্পর্কে আমাদের দৃষ্টিভঙ্গি খুবই স্বচ্ছ এবং আমরা চাই যে কেউ চাইলেই যেন তা খেলতে পারে। ক্রিকেট খেলায় সকল স্তরে সমতা আনার ব্যাপারে নারী ক্রিকেটকে আমরা অত্যন্ত গুরুত্ব দেই। সাম্প্রতিক সময়ে বিভিন্ন মিডিয়ার প্রতিবেদনে এসেছে, নারী ক্রিকেট বন্ধ করে দেয়া হবে আফগানিস্তানে। খবরটি যদি সত্যি হয় আর আফগানিস্তানে যদি নারীরা ক্রিকেট সমর্থন না পায়, তাহলে অস্ট্রেলিয়ার সামনে আফগানিস্তান ক্রিকেট দলকে স্বাগত না জানানো ছাড়া আর কোনো উপায় থাকবে না।

চলতি বছরের ২৭ নভেম্বর অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হবার কথা ছিল আফগানিস্তান-অস্ট্রেলিয়া টেস্ট।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply