যে কারণে ভোরে ঘুম ভেঙে যায় বয়স্কদের

|

ছবি: সংগৃহীত।

বয়স্করা ভোরবেলা ঘুম থেকে উঠে যান। এমন দেখা যায় প্রায় সব পরিবারেই। তা নিয়ে বাড়ির শিশুদের সমস্যারও শেষ নেই। কারণ তাদেরও ভোরে উঠে পড়তে বসার কথা বলা হয়। ছোট থেকেই আমরা মনে করি, ভোরে ঘুম থেকে ওঠা হলো তাদের অভ্যাস। তবে ভেবে দেখেছেন কি, ঘুম থেকে উঠতে বাড়ির বয়স্কদের কিন্তু অ্যালার্মেরও প্রয়োজন হয় না কখনও। এমনটা কেন হয়?

সম্প্রতি এ সংক্রান্ত একটি সমীক্ষায় দেখা গিয়েছে, প্রায় সকল বয়স্ক মানুষ কম বয়সীদের তুলনায় তাড়াতাড়ি ঘুমাতে যান। তবে কম বয়সীদের মতো গভীর ঘুম তাদের হয় না। আবার সকালে বাড়ির সকলের আগে উঠেও পড়েন তারা। স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট ‘ভেরি ওয়েল হেলথ’ এ নিয়ে একটি প্রতিবেদনও প্রকাশ করেছে।

আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব জেনারেল মেডিক্যাল সায়েন্সেস-এর একটি গবেষণার বরাত দিয়ে এই প্রতিবেদনে বলা হচ্ছে, বয়স বাড়লে হরমোনে তারতম্য ঘটে। তার জন্য বদলে যায় ঘুমের ধরনও। শুধু ঘুম নয়, সব ধরনের কাজের ক্ষেত্রেই অল্প অল্প করে বদল আসতে থাকে। মাঝ বয়স থেকেই শুরু হয় বদল। বয়সের সাথে সাথে তা আরও বাড়ে। মেলাটোনিন হরমোনের ক্ষরণ যত কমে ততই তাড়াতাড়ি ঘুমও ভাঙে।

আরও একটি কারণ ধরা পড়েছে গবেষণায়। বয়সের সঙ্গে চোখের জোর কমে। কম আলো ঢুকতে পারে চোখে। ফলে তাড়াতাড়ি চোখ ক্লান্ত হয়ে আসে। তাতে ঘুম আসে অন্যদের থেকে আগে। আবার ভেঙেও যায় তাড়াতাড়ি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply