ডাসেন-মার্করামের ব্যাটে রানের পাহাড় প্রোটিয়াদের

|

ভ্যান ডাসেন ও মার্করামের অবিচ্ছিন্ন জুটিতেই বড় সংগ্রহ গড়েছে দক্ষিণ আফ্রিকা। ছবি: সংগৃহীত

বাঁচা-মরার লড়াইয়ে র‍্যাসি ভ্যান ডার ডাসেন ও এইডেন মার্করামের ব্যাটে ভর করে ইংল্যান্ডের বিপক্ষে রানের পাহাড় গড়েছে দক্ষিণ আফ্রিকা। ভ্যান ডসেনের ৯৪ এবং মার্করামের ৫২ রানে ভর করে ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ১৮৯ রান সংগ্রহ করেছে প্রোটিয়ারা। জয়ের জন্য ইংলিশদের অতিক্রম করতে হবে ১৯০ রানের পাহাড়।

রিজা হেনড্রিক্সকে দলীয় ১৫ রানের মাথায় বোল্ড করে ইংল্যান্ডকে প্রত্যাশিত সূচনা এনে দেন মইন আলি। ভ্যান ডার ডুসেনকে নিয়ে রানের গতি এগিয়ে নেয়ার চেষ্টা চালান প্রোটিয়া উইকেট রক্ষক ওপেনিং ব্যাটার কুইন্টন ডি কক। দ্বিতীয় উইকেট জুটিতে ইংলিশ বোলারদের বিরুদ্ধে আধিপত্য বজায় রেখে এ দুইজনের জুটিতে আসে ৫২ বলে ৭১ রান।

ব্যক্তিগত ৩৪ রানে আদিল রশিদের বলে ডি কক ফিরে গেলেও আরেকদিকে ঠিকই উইলোবাজি চালিয়ে যান ভ্যান ডাসেন। চারে নামা এইডেন মার্করামও বলের দ্বিগুণ হারে রান করেন। বাউন্ডারি ও ওভার বাউন্ডারির সাথে স্ট্রাইক রোটেট করায়ও ভ্যান ডাসেন ও মার্করাম দেখান দক্ষতা। ৫টি চার ও ৬টি ছয়ের সাহায্যে চলতি আসরের অন্যতম সেরা ইনিংস খেলে ভ্যান ডাসেন অপরাজিত থাকেন ৬০ বলে ৯৪ রান করে। আর এইডেন মার্করাম শুরু থেকেই ছিলেন আগ্রাসী মেজাজে। মাত্র ২৫ বলে ৫২ রানের এই ঝড়ো ইনিংসটি তিনি সাজান ২ চার ও ৪ ছয়ে। ভ্যান ডাসেন ও মার্করামের মারকুটে জুটিতে মাত্র ৫২ বলে আসে ১০৩ রান। আর এতেই জয়ের বিকল্প না থাকা ম্যাচে শক্তিশালী ইংলিশ ব্যাটিং লাইন আপের সামনে ১৯০ রানের টার্গেট দিয়েছে টেম্বা বাভুমার দল। তবে আজ কেবল ম্যাচ জিতলেই হবে না, ইংল্যান্ডকে ১৩১ বা এর চেয়ে কম রানের মধ্যে আটকে রাখতে পারলেই কেবল সেমিফাইনালে যেতে পারবে দক্ষিণ আফ্রিকা।

মইন আলি ও ক্রিস জর্ডান বাদে ইংলিশ কোনো বোলারই থামাতে পারেননি দক্ষিণ আফ্রিকার রানের গতি। ভ্যান ডাসেন এক পর্যায়ে সেঞ্চুরির সম্ভাবনা তৈরি করলেও স্লগ ওভারে জর্ডানের একাধিক ব্লক হোলে ফেলা বলের কারণেই এউইন মরগ্যানের কপালে ভাঁজের পরিমাণ কিছুটা কমেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply