রাতে চুল বেঁধে ঘুমাচ্ছেন? অজান্তেই ক্ষতি করছেন নিজের

|

ছবি: সংগৃহীত।

চুল সৌন্দর্যের অন্যতম একটি গুরুত্বপূর্ণ অংশ। অনেকে লম্বা চুল পছন্দ করেন। চুল বেঁধে ঘুমানোর অভ্যাস আছে তাদের অনেকের। কিন্তু এই অভ্যাসই অকালে চুল পড়ে টাক সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।

রাতে বিছানায় যাওয়ার আগে টেনে চুল বেঁধে নেয়ার অভ্যাস অনেকেরই আছে। তাতে চুলের ডগা ফেটে যাওয়ার আশঙ্কা কমে। চুল খসখসেও হয় না। এমনকি এতে চুল দ্রুত বড় হয় বলেও শোনা যায়। কিন্তু বাস্তবে এই পন্থা কতটুকু নির্ভরযোগ্য? এতে আবার উল্টো ক্ষতি হচ্ছে না তো?

সম্প্রতি এ নিয়ে একটি গবেষণায় ক্ষতির বিষয়টি উঠে এসেছে। এমনিতেই বেশি টেনে বাঁধলে যে আসলে চুলের ক্ষতি হতে পারে, তা নিয়ে ইদানীং আলোচনা বেড়েছে। দেখা যাচ্ছে, টাক পড়ে যাওয়ার অন্যতম কারণের মধ্যে রয়েছে চুল বেঁধে শোয়ার এই অভ্যাস।

বেশি টেনে চুল বেঁধে ঘুমানো মানে অনেক ক্ষণ যাবৎ আপনার চুলের গোড়ায় চাপ পড়ে দীর্ঘদিন ধরে এই অভ্যাস চালিয়ে গেলে ধীরে ধীরে চুলের গোড়া আলগা হওয়া শুরু হয়। এতে চুল পড়ে যাওয়া এমনকি অল্প বয়সে টাক পড়ে যাওয়ার আশঙ্কাও থাকে।

তবে এর সমাধানও আছে। রাতে চুল খুলে ঘুমোলে ধীরে ধীরে চুল আবার গজাতে থাকবে। অর্থাৎ, যা ক্ষতি ‌ইতোমধ্যে হয়ে গিয়েছে, তা পূরণ করা সম্ভব শুধু রাতে চুল বাঁধার অভ্যাস বদলাতে পারলে। তবে এই অভ্যাস যদি অনেক দিনের হয় এবং তা এখনই বন্ধ না করা হয়, তবে সেই ক্ষতি পূরণ করা কঠিন হয়ে যেতে পারে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply