পানাম নগরকে সংরক্ষণ করতে চায় দক্ষিণ কোরিয়া

|

রাজধানীর অদূরে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অবস্থিত প্রত্নশহর পানাম নগরকে ভবিষ্যৎ প্রজন্মগুলোর জন্য সংরক্ষণ করতে প্রস্তাব দিয়েছে দক্ষিণ কোরিয়া। রোববার সংস্কৃতি-বিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদের সাথে সৌজন্য সাক্ষাতে এই আগ্রহ প্রকাশ করেন ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জাং কিউন।

বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর এক সংবাদ বিবৃতিতে জানানো হয়, বাংলাদেশের ঐতিহ্যবাহী নিদর্শকযুক্ত স্থাপনাগুলো রক্ষণাবেক্ষণের প্রথম ধাপ হিসেবে ইতোমধ্যেই সোনারগাঁও-এর সবচেয়ে তাৎপর্যপূর্ণ প্রত্ননিদর্শন বড় সরদার বাড়ি সংরক্ষণ করেছে দক্ষিণ কোরিয়া। তারই ধারাবাহিকতায় পনেরো শতকে বাংলার শাসক ও বারো ভুঁইয়ার অন্যতম ঈসা খাঁর রাজধানী হিসেবে খ্যাত পানাম নগরকেও সংরক্ষণ করা হবে।

এই সাক্ষাতে প্রতিমন্ত্রী ও রাষ্ট্রদূত বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ক, মুজিব শতবর্ষ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন। সেখানে ‘সংস্কৃতি’কে দুই দেশের মাঝে সম্পর্কোন্নয়নের অন্যতম ক্রীড়নক হিসেবে অভিহিত করেন তারা। ১৯৭৯ সালের ১৪ জুন ঢাকায় সাক্ষরিত দ্বিপাক্ষিক সংস্কৃতি-বিষয়ক চুক্তি নিয়েও স্মৃতিচারণ করেন তারা।

সেখান থেকে জানানো হয়, ২০১৩ সাল থেকে প্রতিবছর চলে আসা কোরিয়ান ফিল্ম ফেস্টিভালের এবারের আসর অনুষ্ঠিত হবে ২৪ থেকে ২৬ নভেম্বর। এই সাক্ষাতে আরও উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রনালয়ের যুগ্ম সচিব ফাহিমুল ইসলাম ও সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply