স্থায়ীভাবে বন্ধ হচ্ছে সুন্দরবনে রাসমেলা, চালু থাকছে পুণ্যস্নান

|

ছবি: সংগৃহীত

সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণের স্বার্থে রাস পূর্ণিমা উপলক্ষে সুন্দরবনের অভ্যন্তরে দুবলার চরে (আলােরকোলে) রাসমেলা বন্ধ করা এবং সনাতন ধর্মাবলম্বী ব্যক্তিগণ ব্যতীত অন্যান্য ধর্মাবলম্বী ব্যক্তিদের দুবলার চরে গমন সীমিতকরণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সোমবার (৮ নভেম্বর) মন্ত্রিপরিষদের যুগ্ম সচিব মো. শাফায়াত মাহবুব চৌধুরীর স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ধর্মীয় স্পর্শকাতর বিষয় বিধায় রাস পূর্ণিমা উপলক্ষে শুধুমাত্র সনাতন ধর্মাবলম্বীদের পূজা ও পুণ্যস্নান চালু রাখা; সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণের স্বার্থে রাসমেলা ২০২১ সাল থেকে স্থায়ীভাবে বন্ধ করা এবং উক্ত সময়ে পুণ্যার্থী/তীর্থযাত্রী সনাতন ধর্মাবলম্বী ব্যতীত অন্যান্যদের সুন্দরবনে প্রবেশের অনুমতি বন্ধ রাখার বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ প্রয়োজন। এমতাবস্থায় বর্ণিত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং গৃহীত ব্যবস্থা সম্পর্কে মন্ত্রিপরিষদ বিভাগ এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে।

প্রতিবছর রাসমেলা উপলক্ষে হাজার হাজার মানুষ সুন্দরবনের দুবলারচরে যান। ওই তালিকায় থাকেন হিন্দু, মুসলমান থেকে শুরু করে সব সম্প্রদায়ের মানুষ। তবে গত বছর কোভিড পরিস্থিতির কারণে শুধু পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের মানুষকেই সেখানে যাওয়ার অনুমতি দেয়া হয়। আর ২০১৯ সালে রাসপূজার সময় ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আঘাত হানায় কাউকে সেখানে যাওয়ার অনুমতি দেয়নি বন বিভাগ।

চলতি বছর রাসপূজা অনুষ্ঠিত হবে ১৭ থেকে ১৯ নভেম্বর। এর মধ্যে ১৭ নভেম্বর সকালে বাগেরহাটের মোংলা থেকে রাসপূজা উপলক্ষে সুন্দরবনের আলোরকোলের উদ্দেশে নৌযানে করে যাত্রা শুরু করবেন আয়োজকরা। সাতক্ষীরা ও খুলনার নির্দিষ্ট নৌপথ ব্যবহার করে সেখানে যেতে পারবেন পুণ্যার্থীরা। ১৮ নভেম্বর অনুষ্ঠিত হবে পূজা আর ১৯ নভেম্বর প্রথম প্রহরে স্নান অনুষ্ঠিত হওয়ার পর ফিরতে শুরু করবেন তারা।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply