৬০ ঘণ্টার রুদ্ধশ্বাস অভিযানের পর দুর্গম গুহা থেকে অভিযাত্রী উদ্ধার

|

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নিউ সাউথ ওয়েলস রাজ্যের একটি দুর্গম গুহা থেকে ৬০ ঘণ্টার রুদ্ধশ্বাস অভিযান শেষে উদ্ধার করা হয়েছে আটকে পড়া এক অভিযাত্রীকে।

শনিবার (৬ নভেম্বর) দুর্গম পাহাড়ি এলাকায় অভিযানে গিয়ে গুহায় পরে যান তিনি। ঘটনার পরপরই শুরু হয় উদ্ধার তৎপরতা। আড়াই দিনের অভিযান শেষে ৯০২ ফুট গভীর গুহা থেকে বের করে আনা হয় ওই ব্যক্তিকে। এ ঘটনা আলোড়ন তুলেছে ব্রিটেনজুড়ে।

অভিযানে তীব্র স্রোত আর পাথুরে পথ কোন কিছুই পরোয়া করেনি উদ্ধারকারী দলটি। ঘণ্টার পর ঘণ্টা দুঃসাহসিক অভিযানের পর অবশেষে ভুক্তভোগীর কাছে পৌঁছাতে সক্ষম হন তারা। কিন্তু আসল বিপত্তি দেখা দেয় তাকে বের করে আনার সময়। গুহার কিছু জায়গা এতই সরু যে, একজন প্রবেশও কঠিন। বহু সাবধানে স্ট্রেচারে বেঁধে বের করে আনা হয় তাকে।

গেল শনিবার দুর্গম পাহাড়ি এলাকায় গিয়ে পা পিছলে গুহায় পড়ে যান ওই ব্যক্তি। গুরুতর জখম নিয়ে সেখানেই পরে ছিলেন আড়াই দিন। তার সঙ্গী পুলিশে খবর দিলে দ্রুত শুরু হয় উদ্ধার অভিযান।

দুঃসাহসিক অভিযানের সফলতায় প্রসংশার জোয়ারে ভাসছে উদ্ধারকারী দলটি। ৬০ ঘণ্টার দীর্ঘ এ অভিযানকে ব্রিটেনের ইতিহাসে গুহায় চালানো সবচেয়ে বড় অভিযান বলছে কর্তৃপক্ষ। যাতে সার্বিকভাবে অংশ নেন ২৫০ জন উদ্ধারকারী।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply