ভারতকে হারিয়ে দিশেহারা আইসিসি

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে হট ফেভারিট হিসেবেই এসেছিলো ভারত। কেননা অন্যতম সেরা খেলোয়াড়দের নিয়ে গড়া হয়েছে ভারতীয় দল। সেই সূত্রেই শিরোপার অন্যতম দাবিদার যে ভারত সেটা ধরেই নিয়েছিলো সবাই। কিন্তু সবাইকে চমকে দিয়ে সুপার টুয়েলভের প্রথম দুই ম্যাচ হারের কারণে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়ে ভিরাট কোহলির দলকে।

ভারতের আকস্মিক বিদায়ে হতভম্ব গোটা ক্রিকেট বিশ্ব। সেই সাথে কোটি কোটি ডলার ক্ষতির মুখে পড়েছে আইসিসি ও বিজ্ঞাপন প্রতিষ্ঠানগুলো। কমেছে টুর্নামেন্টের ব্র্যান্ড ভেল্যু সেই সঙ্গে টিআরপিও কমেছে উল্লেখযোগ্যহারে।

কিছুদিন আগেই আইসিসির পক্ষ থেকে জানানো হয়েছিলো, টি-টোয়েন্টির ইতিহাসে সবচেয়ে বেশি দর্শক ছিল এবারের আসরের ভারত-পাকিস্তান ম্যাচে। ভারতে সেই ম্যাচ উপভোগ করেছিলো ১৬৭ মিলিয়ন দর্শক। শুধু তাই নয় ম্যাচ চলাকালীন ১০ সেকেন্ডের বিজ্ঞাপন স্লট বিক্রি হয়েছে ২৫ লক্ষ রুপিতে যা বাংলাদেশী টাকায় প্রায় ২৮ লাখ ৮৭ হাজার ৪২৫ টাকার সমান। এছাড়া সেই ম্যাচ থেকে সম্প্রচারকারী সংস্থা আয় করেছে ১০০ কোটি রুপি যা বাংলাদেশি টাকায় প্রায় ১১৫ কোটি ৪৯ লাখ ৭০ হাজার টাকা।

গ্রুপ পর্ব পেরোতে পারলেই সম্ভাব্য ফাইনাল খেলতো ভারত-পাকিস্তান এমনটাই ভেবেছিলো ভারতের বিজ্ঞাপন প্রতিষ্ঠানগুলো। আর সেই ম্যাচকে ঘিরেই গ্রুপ পর্বের তিনগুণ দামে স্লট বুকিং এর প্ল্যানিং ছিল সম্প্রচারকারী সংস্থা স্টার স্পোর্টসের। তবে ভারত ছিটকে যাওয়ায় প্রত্যাশিত মূল্যের অনেক কম দামেই বুকিং করা হয়েছে স্লট।

২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপে বৃষ্টি বিঘ্নিত আবহাওয়ার কারণে বিজ্ঞাপনী মহল থেকে খুব বেশি আয় করতে পারেনি আইসিসি। ক্ষতি পুষিয়ে নেয়ার মোক্ষম সুযোগও এবার হয়েছে হাতছাড়া। এমন ক্ষতি আইসিসি কীভাবে সামাল দেয় তা এখন দেখার বিষয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply