পেটে ব্যথা সারাতে গিয়ে জরায়ু কেটে ফেলার অভিযোগ পটুয়াখালীতে; রোগীর মৃত্যু

|

অভিযুক্ত ক্লিনিক

স্থানীয় প্রতিনিধি, পটুয়াখালী:

পটুয়াখালীর বাউফলে ভুল চিকিৎসায় চান বিবি (৬০) নামের এক নারীর মৃত্যুর অভিযোগ উঠেছে। সোমবার রাতে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ঐ নারীর মৃত্যু হয়। চান বিবি বাউফল উপজেলার কালাইয়া ইউনিয়নের শৌলা (৯ নং ওয়ার্ড) গ্রামের মৃত হাবিবুর রহমান মুন্সির স্ত্রী।

সংশ্লিষ্ট সূত্র জানায়, পেটে প্রচণ্ড ব্যথা নিয়ে ঐ নারী গত ২৮ অক্টোবর বাউফল স্বাস্থ্য কমপ্লেক্সে যান। এরপর এক দালালের পরামর্শে তাকে হাসপাতালের সামনে সেবা ক্লিনিকে নিয়ে যান স্বজনরা। সেবা ক্লিনিকের চিকিৎসক আহমেদ কামাল তুষার ঐদিন রাত ৮ টায় অপারেশন করে তার জরায়ু কেটে ফেলেন।

এরপর অবস্থার অবনতি ঘটলে অবিলম্বে চান বিবিকে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়ে দেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সোমবার রাত ১১ টার দিকে তিনি মারা যান।

চান বিবির বড় ছেলে রিয়াজ মুন্সি সাংবাদিকদের বলেন, সেবা ক্লিনিকে অপারেশনের পর আমার মা অসুস্থ হয়ে পড়ে। বিষয়টি নিয়ে ‘বাড়াবাড়ি’ না করার শর্তে ক্লিনিক কর্তৃপক্ষ আমার মায়ের সকল চিকিৎসার ব্যয়ভার বহন করে। এমনকি ক্লিনিকের কর্ণধার নাজমুল হক মিলন সার্বক্ষণিক আমাদের সঙ্গে থেকে সাহায্য সহযোগিতা করেছেন। মঙ্গলবার ভোরে বরিশাল থেকে আমার মায়ের লাশ নিয়ে আসার পর অ্যাম্বুলেন্সের ভাড়াও পরিশোধ করেছেন মিলন। ভুল চিকিৎসার বিষয়টি নিয়ে আমি শীঘ্রই আইনের আশ্রয় নেব।

তবে ক্লিনিকের কর্ণধার নাজমুল হক মিলন বলেন, আমাদের এখানে অপারেশনের পর রোগী সুস্থ ছিল। বরিশালে নেয়ার পর চান বিবির স্বজনদের চেনাজানা না থাকায় আমি নিজে উপস্থিত থেকে তাদেরকে সাহায্য-সহযোগিতা করেছি।

এদিকে অভিযুক্ত চিকিৎসক তুষারের বিরুদ্ধে এমন অভিযোগ নতুন নয়। ৭ নভেম্বর সেবা ক্লিনিকে তার হাতে এক নবজাতকের মৃত্যু হয়েছে বলে অভিযোগ আছে। এর আগে তার ‘ভুল চিকিৎসায়’ নীপা রানী ও সাথি আক্তার নামের দুই প্রসূতি নারীর মৃত্যু হয়েছে বলেও অভিযোগ পাওয়া গেছে।

এ প্রসঙ্গে জানার জন্য ডা. আহমেদ কামাল তুষারের মুঠোফোনে কল দেয়া হলে তা বন্ধ পাওয়া যায়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রশান্ত কুমার সাহা বলেন, ডা. আহমেদ কামাল তুষারের বিরুদ্ধে শিগগিরই ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও সেবা ক্লিনিক কতৃপক্ষকে নীতিমালা মেনে সেবা কার্যক্রম পরিচালনার নির্দেশ দেয়া হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply