নোবেলজয়ী দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট ডি ক্লার্ক মারা গেছেন

|

নোবেলজয়ী দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট ফ্রেডরিক উইলেম ডি ক্লার্ক মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি দীর্ঘদিন ধরে ক্যান্সারের সাথে লড়াই করছিলেন।

এফডব্লিউ ডি ক্লার্ক ফাউন্ডেশনের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, সাবেক প্রেসিডেন্ট ডি ক্লার্ক তিনি মেসোথেলিওমা ক্যান্সারের সঙ্গে দীর্ঘ লড়াই শেষে তার ফ্রেসনায়ের বাড়িতে বৃহস্পতিবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

দক্ষিণ আফ্রিকায় গণতন্ত্র প্রতিষ্ঠায় বড় ভূমিকা ছিল ডি ক্লার্কের। দেশটিতে বর্ণবাদের যে ইতিহাস রয়েছে তার সর্বশেষ নেতা ছিলেন তিনি।

১৯৮৯ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত তিনি দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ছিলেন। দায়িত্ব গ্রহণের পর ১৯৯০ সালে নেলসন ম্যান্ডেলাকে কারাগার থেকে মুক্তি দেন তিনি। বৈধ ঘোষণা করেন মেন্ডেলার রাজনৈতিক দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসকেও। ১৯৯৩ সালে অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার সাথে তিনিও শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন। দক্ষিণ আফ্রিকায় গণতন্ত্রের নতুন যুগের সূচনা ও শান্তিপূর্ণ সহাবস্থানের প্রেক্ষাপটে তাদেরকে নোবেল দেয়া হয়। এর আগে, ক্লার্ক ১৯৯১ সালে হুফুয়েত-বোইগনি শান্তি পুরস্কার লাভ করেন। ১৯৯২ সালে প্রিন্স অব অ্যাজটুরিয়াস অ্যাওয়ার্ড লাভ করেন।

এর আগে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করলেও ১৯৯৪ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত তিনি দক্ষিণ আফ্রিকার ভাইসপ্রেসিডেন্টের দায়িত্বও পালন করেন। কীর্তিমান এই রাজনীতিবিদ ১৯৩৬ সালে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে জন্মগ্রহণ করেন। ১৯৯৭ সালে তিনি রাজনীতি থেকে অব্যহতি নিয়েছিলেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply