বিএসএফের এখতিয়ার নিয়ে উত্তপ্ত পশ্চিমবঙ্গের রাজনীতি

|

ছবি: সংগৃহীত

সীমান্তে বিএসএফের এখতিয়ার বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে উত্তপ্ত হয়ে উঠেছে পশ্চিমবঙ্গের রাজনীতি। রাজ্যের ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস ও বিজেপির নেতারা দিচ্ছেন পাল্টাপাল্টি বক্তব্য।

বিএসএফের এখতিয়ার বাড়াতে কেন্দ্রের নেয়া সিদ্ধান্তের বিরুদ্ধে শুরু থেকেই সরব পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। নিন্দা জানিয়ে মঙ্গলবার (১৬ নভেম্বর) বিধানসভায় বিলও পাস করা হয়। বুধবার কলকাতায় বিষয়টি নিয়ে ব্রিফিং করে ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস। সীমান্তরক্ষী বাহিনীর ক্ষমতা বাড়ানোকে অসংবিধানিক আখ্যা দেয় দলটি।

পশ্চিমবঙ্গের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, বিএসএফের কাজ সীমান্তের সুরক্ষা দেয়া। কিন্তু তারা ভেতরে ঢোকার কারণে রাজ্য পুলিশের ক্ষমতা খর্ব হবে। পশ্চিমবঙ্গের মোট ১১টি জেলা এতে বিএসএফের আওতায় চলে যাবে।

তবে, পুরোপুরি বিপরীত অবস্থান পশ্চিমবঙ্গ বিজেপির। বিধানসভার বিরোধী নেতা শুভেন্দু অধিকারীর দাবি, অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তের নিরাপত্তা আরও বাড়ানো দরকার।

সম্প্রতি বিএসএফ-এ বিভিন্ন সংস্কারের উদ্যোগ নেয় ভারত সরকার। বাড়ানো হয় অভিযানের এখতিয়ার। আগে সীমান্তের ১৫ কিলোমিটারের মধ্যে কার্যক্রম সীমাবদ্ধ থাকলেও এখন পরিধি বাড়ানো হয়েছে ৫০ কিলোমিটার পর্যন্ত।

বিএসএফের এডিজি ওয়াই বি খুরানিয়া বলেন, আইনে বিএসএফ-এর ক্ষমতা অত্যন্ত সীমিত। কাজের সীমানা বাড়লেও বাকি সব অধিকার একই থাকবে। আমাদের কাজ অনুপ্রবেশ ও চোরাচালান রোধ করা। আইনশৃঙ্খলা রক্ষা বিএসএফ-এর কাজ নয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply