নিউজিল্যান্ডের বিপক্ষে প্রতিশোধ নিল ভারত

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে হারের প্রতিশোধ নিল ভারত। ভারতের মাটিতে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে কিউইদের ৫ উইকেটে হারালো রোহিত শর্মার দল।

বিশ্বকাপের পর অনুষ্ঠিত এই সিরিজে দুই দলের নেতৃত্বেই আসে পরিবর্তন। ভারতের অধিনায়কত্ব করেন রোহিত শর্মা। আর উইলিয়ামসনের বদলে নিউজিল্যান্ডের নেতার দায়িত্ব পালন করছেন পেসার টিম সাউদি।

কিউদের দেয়া ১৬৫ রানের লক্ষে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। দলীয় ৫০ রানে স্পিনার স্যান্টনারের বলে ফিরে যান রাহুল। তবে এরপর সূর্যকুমার যাদবকে সঙ্গে নিয়ে ৫৯ রানের জুটি গড়লে জয়ের সুবাতাস পায় ভারত। রোহিত দলীয় ১০৯ রানে ৪৮ রান করে ও সূর্যকুমার ১৪৪ রানে ব্যক্তিগত ৬২ রান করে ফিরে গেলেও রিশাভ প্যান্টের দৃঢ়তায় জয় পেতে সমস্যা হয়নি রাহুল দ্রাবিড়ের শিষ্যদের।

এর আগে টস জিতে প্রথম ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ভারতের নতুন টি-টোয়েন্টি অধিনায়ক রোহিত শর্মা। কিউই ওপেনার ড্যারিল মিচেলকে প্রথম বলেই বোল্ড করে ভারতকে শুভ সূচনা এনে দেন বিশ্বকাপে অফফর্মে থাকা পেসার ভুবনেশ্বর কুমার। কিন্তু এই সুসময় বেশিক্ষণ থাকেনি ভারতীয় শিবিরে। মার্টিন গাপটিল ও মার্ক চ্যাপম্যানের ৭৭ বলে ১০৯ রানের দুর্দান্ত জুটিতে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় কিউইরা। তবে এই জুটির পর আর কোনো কিউই ব্যাটারই তেমন আধিপত্য বিস্তার করতে পারেনি ভারতীয় বোলারদের বিপক্ষে। দলীয় ১৫০ রানের মাথায় শেষ হয় মার্টিন গাপটিলের ৪২ বলে ৭০ রানের ইনিংস। চাপম্যান করেন ৫০ বলে ৬৩ রান।

ভারতের পক্ষে ভুবনেশ্বর কুমার ২৪ রানে এবং রবিচন্দ্রন অশ্বিন নেন ২৩ রানে ২ উইকেট। একটি করে উইকেট পান দীপক চাহার ও মোহাম্মদ সিরাজ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে নিউজিল্যান্ড ফাইনাল খেললেও সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয় ভারত। মূলত আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হারেই সেমির স্বপ্ন শেষ হয় ভিরাট কোহলির দলের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply