একটি উপজেলার অভাবে কুড়িগ্রামের কয়েক লাখ মানুষ

|

আইনি সুবিধা জুটলেও উপজেলার সুযোগ সুবিধা থেকে বঞ্চিত কুড়িগ্রামের দারিদ্র্যপীড়িত কচাকাটা থানার বাসিন্দারা। একটি উপজেলার অভাবে নানারকম ভোগান্তিতে প্রায় ৩ লক্ষাধিক মানুষ।

নদ-নদী এবং সীমান্ত বেষ্টিত জেলা কুড়িগ্রামে প্রায় ২২ লাখ মানুষের বাস। এ জেলায় পূর্ণাঙ্গ উপজেলা ৯টি সাথে ১১টি থানা। এর মধ্যে অন্যতম দুর্গম কচাকাটা থানা। জেলা সদর থেকে প্রায় একশ কিলোমিটার এবং নাগেশ্বরী উপজেলা থেকে অন্তত ৮০ কিলোমিটার দূরে এই জনপদের অবস্থান। তিনদিকে ভারতের সীমানাবেষ্টিত বলে চলাচল দুর্গম। ভূরুঙ্গামারী উপজেলার একটি এবং নাগেশ্বরী উপজেলার ৬টি ইউনিয়ন এই থানার অধীনে। দুটি উপজেলার আওতায় থাকায় নাগরিক বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত থানাবাসী। তাই প্রশাসনিক পুনর্বিন্যাসের দাবি স্থানীয়দের।

কচাকাটা উপজেলা বাস্তবায়ন সংগ্রাম পরিষদের আহ্বায়ক আখম ওয়াজিদুল কবির রাশেদ বললেন, পূর্ণাঙ্গ উপজেলার দাবিতে দীর্ঘদিন আন্দোলন করে আসলেও সুফল মিলছে না। স্থানীয় সংসদ সদস্য আসলাম হোসেন জানালেন, সংহতি আছে কচাকাটা উপজেলা বানানোর দাবিতে। গ্রামকে শহরের পরিণত করতে উপজেলা আইন শিথিল করে নতুন উপজেলা ঘোষণার দাবী তারও।

উপজেলায় উন্নীত হলে কর্মসংস্থান ও শিক্ষাক্ষেত্রে অংশগ্রহণ বাড়বে কচাকাটাবাসীর। এছাড়া গ্রামীণ অর্থনীতির উন্নয়ন ত্বরান্নিত হলে বাড়বে রাজস্ব আয়ও।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply