ছাত্র রাজনীতি নিষিদ্ধ: কেমন আছে আবরারের বুয়েট?

|

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্র রাজনীতি নিষিদ্ধ করার পর বেশ ইতিবাচক পরিবর্তন এসেছে বলে জানিয়েছেন শিক্ষা প্রতিষ্ঠানটির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের ছাত্র অনিরুদ্ধ গাঙ্গুলী। বুধবার (৮ ডিসেম্বর) যমুনা টেলিভিশনের আমজনতা অনুষ্ঠানের ‘কেমন আছে আবরারের বুয়েট?’ শিরোনামের পর্বে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন। সাধারণ ছাত্রের পাশাপাশি কয়েকটি ছাত্র সংগঠনের নেতারাও এতে অংশ নেন।

প্রসঙ্গত, বুধবার বুয়েটের ছাত্র আবরার ফাহাদ রাব্বী হত্যা মামলার রায় ঘোষণা করা হয়। রায়ে ২০ জনের মৃত্যুদণ্ড ও ৫ জনের যাবজ্জীবন দেয়া হয়। বুয়েটের তড়িৎ কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষে পড়াকালীন ২০১৯ সালে ৬ অক্টোবর রাতে ছাত্রলীগের এক নেতার কক্ষে নিয়ে নির্যাতন চালিয়ে হত্যা করা হয় আবরারকে। এরপর সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করে বুয়েট কর্তৃপক্ষ।

Abrar Abrar

এই টক শো’তে অনিরুদ্ধ গাঙ্গুলী আরও জানান, ছাত্র রাজনীতি বন্ধ থাকায় মানসিকভাবে তারা ভালো আছেন। আগের মতো ভয় নিয়ে চলতে হচ্ছে না ক্যাম্পাসে।

বিপরীতে ছাত্র রাজনীতির পেক্ষাপট বদলালেও এর প্রয়োজনীয়তা আছে বলে মত দিয়েছেন ডাকসুর সাবেক সদস্য ও বাংলাদেশ ছাত্রলীগের উপ-সমাজসেবা সম্পাদক তানভীর হাসান সৈকত। নইলে গোপনে নিষদ্ধ সংগঠনগুলো তাদের কর্মকাণ্ড ক্যাম্পাসে চালিয়ে যাবে বলে মনে করেন তিনি।

ক্ষমতাসীন ছাত্র সংগঠনের বিতর্কিত ঘটনাগুলোর পর প্রায়ই বিচ্ছিন্ন বলে দাবি তোলা হয়। এ প্রসঙ্গে ডাকসুর সাবেক এজিএস ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, বাংলাদেশ ছাত্রলীগ বৃহৎ সংগঠন। এতে অনুপ্রবেশকারীরা এ ধরনের বিতর্কিত ঘটনা ঘটায়। তিনি দাবি করেন, যেকোনো ঘটনায় ছাত্রলীগকে জড়িত করিয়ে গণমাধ্যম কাটতি বাড়ায়। আর অন্যান্য ছাত্র সংগঠনগুলোও এ ধরনের ঘটনায় ছাত্রলীগকে জাড়িয়ে নিজেদের রাজনীতিকে প্রাসঙ্গিক করে।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ারও ক্যাম্পাসে ছাত্র রাজনীতির পক্ষে মত দেন। তবে তার মতে, লেজুড়বৃত্তি ও আধিপত্যের রাজনীতির বাইরে এসে ক্যাম্পাসে পরিচ্ছন্ন ও সাংগঠনিক আদর্শের রাজনীতির চর্চা করতে হবে।

এই টক শো-তে অংশ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদল শাখার সদস্য সচিব মো. আমানউল্লাহ আমান শঙ্কা প্রকাশ করে বলেন, বিশ্বজিৎ ও আবু বকর হত্যা মামলার মতো এ রায় বাস্তবায়ন হবে নাকি অভিযুক্তরা পার পেয়ে যাবেন? বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করার পরও কেন ছাত্রদলের কমিটি ঘোষণা করা হয়েছে, উপস্থাপক এমন প্রশ্ন করলে পরিস্কার কোনো উত্তর দেননি তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply