লাখ লাখ টাকা বরাদ্দ, তবুও ভাঙন ঠেকানো যাচ্ছে না বেড়িবাঁধের

|

ছবি: সংগৃহীত

ওবায়দুর রহমান:

লাখ লাখ টাকা বরাদ্দ, তবুও খুলনার কয়রায় বেড়িবাঁধের ভাঙন ঠেকানো যাচ্ছে না। সবশেষ জাওয়াদের প্রভাবে একই চিত্র। পানিবন্দি হয়ে পড়েন দুটি গ্রামের শতাধিক মানুষ। জোড়াতালিতে বাঁধ মেরামতের কারণে তা টেকসই হচ্ছে না বলে অভিযোগ এলাকাবাসীর। ঠিকাদারের ওপর সব দায় চাপিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

প্রায় ৭ মাস আগে ইয়াশে যা হয়েছিল, ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবেও ঠিক তাই। খুলনার কয়রায় সেই একই জায়গায় ভাঙন। এখনও পানিবন্দি হরিহরপুর ও গাতিরঘেরি গ্রামের অনেক পরিবার।

ইয়াশের পর, স্বেচ্ছাশ্রমে শাকবাড়িয়া নদীর বাঁধটি মেরামত করেছিলেন এলাকাবাসী। পরবর্তীতে সেখানে সংস্কারের জন্য ৫০ লাখ টাকা ব্যয়ে ঠিকাদার নিয়োগ দেয় পানি উন্নয়ন বোর্ড। হরিপুর লঞ্চঘাটের পূর্বপাশ থেকে ৪১০ মিটার পর্যন্ত হয় কাজও। কিন্তু জোড়াতালির কারণে তা আবারও ভেঙেছে বলে দাবি স্থানীয়দের।

আরও পড়ুন: গভীর রাতে আবাসিক হোটেলে ঢুকে মেয়ের সামনে মাকে ধর্ষণ, এসআই গ্রেফতার

অনুসন্ধানে দেখা গেছে, মূল ঠিকাদারের কাছ থেকে সাব-কন্ট্রাক্ট নিচ্ছে অন্যরা। এরপর কোনোরকমে কাজ করেই দায় শেষ। মোটা টাকা বরাদ্দ হলেও, টেকসই হচ্ছে না বাঁধ। সইতে পারছে না প্রাকৃতিক দুর্যোগের আঘাত। এদিকে, সব দোষ ঠিকাদারের ওপর চাপিয়ে দায় সারছে পানি উন্নয়ন বোর্ড।

ইয়াশ-জাওয়াদ ছাড়াও জোয়ারের প্রভাবে অনেক সময় ক্ষতিগ্রস্ত হচ্ছে বেড়িবাঁধটি। এলাকাবাসীর প্রশ্ন কবে মিলবে স্থায়ী সমাধান?

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply