গণতন্ত্র ও মানবাধিকারের কথা যুক্তরাষ্ট্রের মুখে মানায় না: সিপিবি

|

গণতন্ত্র সম্মেলন ও মানবাধিকার নিয়ে যুক্তরাষ্ট্রের উৎকণ্ঠার তীব্র সমালোচনা করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। দলটির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড মোহাম্মদ শাহ আলম এক বিবৃতিতে জানিয়েছেন, নিজের দেশে ও বিশ্বে যুক্তরাষ্ট্রের আগাগোড়া ভূমিকা দেশটির গণতন্ত্র ও মানবতাবিরোধী চরিত্রের প্রমাণ বহন করে।

সোমবার (১৩ ডিসেম্বর) এক বিবৃতিতে এসব কথা বলেন সিপিবির শীর্ষ দুই নেতা। তারা বলেন, সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র গণতন্ত্র সম্মেলন আয়োজন করেছে। এর সাথে আসলে গণতন্ত্রের কোনো সম্পর্ক নেই।

বিবৃতিতে বলা হয়, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে যুক্তরাষ্ট্র পাকিস্তান সেনাবাহিনীর গণহত্যার পক্ষে এবং গণতন্ত্র-মানবাধিকারের বিরুদ্ধে অবস্থান নিয়েছিল। কিছুদিন আগেও যুদ্ধাপরাধী ঘাতক জামায়াতের পক্ষ নিয়ে মডারেট ইসলামি দল হিসেবে আখ্যায়িত করতে দেখেছি। এমন সব ঘটনার বিষয়ে বিশ্ববাসী অবগত। আজও তার সেই গণতন্ত্রবিরোধী ভূমিকা অব্যাহত আছে।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় দু’দেশের সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না: তথ্যমন্ত্রী

বিবৃতিদাতারা বলেন, অতীতের মতো, নিজেকে গণতন্ত্রের রক্ষাকর্তা দাবি করে সে বিশ্বব্যাপী গণতন্ত্র হত্যা, গণহত্যা, সেনা অভিযান, সার্বভৌমত্ব লঙ্ঘন, দেশ দখল, নয়া ঔপনিবেশিক কায়দায় লুণ্ঠন ইত্যাদি ঘৃণ্য তৎপরতা চালাচ্ছে। তাদের মুখে গণতন্ত্র ও মানবাধিকারের কথা মানায় না।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে আজ গণতন্ত্র, গণতান্ত্রিক প্রতিষ্ঠানসমূহ, ভোটাধিকার, জনগণের গণতান্ত্রিক অধিকার, মানবাধিকার ভূলুণ্ঠিত। দেশে চলছে লুটপাটতন্ত্র। এই অবস্থার অবসান ঘটিয়ে দেশকে গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও সমাজতন্ত্র, অভিমুখীনতার পথ প্রতিষ্ঠা করার জন্য, প্রবল প্রতিকূলতার মুখেও দেশবাসী সংগ্রাম এগিয়ে নিচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply