বিবাহিত ও অন্তঃসত্ত্বা ছাত্রীদের বিধিনিষেধ বাতিলসহ ৪ দফা দাবি ঢাবির ছাত্রী হল প্রতিনিধিদের

|

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের হলে ওঠার সময় একটি অঙ্গীকারনামায় স্বাক্ষর করতে হয়। সেই অঙ্গীকারনামার একটি ধারায় উল্লেখ আছে কোনো ছাত্রী বিবাহিত হলে অবিলম্বে কর্তৃপক্ষকে জানাবেন। অন্যথায় নিয়ম ভঙ্গের কারণে তার সিট বাতিল হবে। শুধু বিশেষ ক্ষেত্রে বিবাহিত ছাত্রীকে হলে থেকে অধ্যয়নের সুযোগ দেয়া হবে। অন্তঃসত্ত্বা ছাত্রী হলে থাকতে পারবেন না।

অঙ্গীকারনামার আরও কয়েকটি ধারায় বলা হয়েছে, সরকারি-আধা সরকারি, স্বায়ত্তশাসিত অথবা অন্য কোনো প্রতিষ্ঠানে চাকরিরত কোনো ছাত্রীকে বিশ্ববিদ্যালয়ের কোনো হলে আবাসিক করা হবে না, আবাসিক ছাত্রীরা নিজের ইচ্ছামত সিট পরিবর্তন করতে পারবে না, করলে অবশ্যই অনুমতি নিতে হবে।

সোমবার (১৩ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বরাবর দেয়া এক আবেদনে পাঁচ ছাত্রী হলের ছাত্রী প্রতিনিধিরা বিবাহিত ও অন্তঃসত্ত্বা ছাত্রীদের ক্ষেত্রে থাকা ওই নিয়মটি বাতিলসহ চার দফা দাবি জানিয়েছেন।

ঢাবি ছাত্রীদের অন্য তিন দাবি হলো, শিক্ষার্থীদের প্রাপ্তবয়স্ক নাগরিকের মর্যাদা রক্ষায় সব ছাত্রী হলে ‘লোকাল গার্ডিয়ান’ বা ‘স্থানীয় অভিভাবকের’ পরিবর্তে ‘ইমার্জেন্সি কন্টাক্ট’ বা ‘জরুরি যোগাযোগ’ শব্দটি রাখা, আবাসিক শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের দ্বারা যেকোনো ধরনের হয়রানি এবং অসহযোগিতামূলক আচরণ বন্ধ করে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেয়া এবং শিক্ষা কার্যক্রম চলমান থাকা সাপেক্ষে অনাবাসিক ছাত্রীদের হলে প্রবেশের অধিকার পুনর্বহাল করা ও জরুরি প্রয়োজনে তাদের হলে অবস্থান করতে দেয়া।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply