প্লাস্টিকের বোতলে পানি পান করছেন? মেয়াদ জানেন তো?

|

প্রতীকী ছবি।

আমরা ইদানিং বাইরে বের হলেই সঙ্গে পানি বহন করি। বাইরের খোলা পানি খেলে সংক্রমণ হতে পারে বা শরীরে কোনো অসুবিধা হতে পারে এই ভেবে। কিন্তু আমরা অধিকাংশ সময়েই প্লাস্টিক বোতলেই পানি বহন করি। তখন আমরা ভেবেও দেখি না, প্লাস্টিকের বোতলে নিশ্চিন্ত হয়ে যে পানি আমরা বহন করছি, তা সত্যিই কতটা নিরাপদ। ভেবে দেখি না, নামকরা কোম্পানির যে বোতলবন্দি পানি আমরা বহন করছি, সেটাই-বা কতটা নিরাপদ।

কেন নিরাপদ নয়? অনেক কারণ আছে। প্রথমত, আমরা কি জানি, প্লাস্টিকের বোতলেরও মেয়াদ থাকে? মনে করা হয়, বেশির ভাগ পানীয় পানিই ৬ মাস নিরাপদ। কোনো শীতল ও অন্ধকার স্থানে পানি রাখলে তা পানযোগ্য থাকে। আসলে পানি কখনো এত তাড়াতাড়ি নষ্ট হয় না। তবে সেটা নির্ভর করে, পানিটা কোন ধরনের পাত্রে সঞ্চিত তার উপর। যদি প্লাস্টিক বোতলে পানি রাখা থাকে, তবে তা নিয়ে চিন্তা করা উচিত। মোটামুটি মনে করা হয়, পানি দু’বছর ভালো থাকে।

কেন হয়? আসলে প্লাস্টিক বোতলে পলিথিন টেরেফথালেট নামের যে পদার্থ থাকে তা সেই বোতলে রাখা পানিতে মিশতে শুরু করে। এর ফলে পানির স্বাদেও বদল আসে, পানির গুণও নষ্ট হয়। মেয়াদোত্তীর্ণ বোতলের পানি পানে কী ক্ষতি হয়? এই পানি খেলে প্রজননগত সমস্যা হয়, স্নায়ুগত সমস্যা দেখা দেয়, শরীরের রোগপ্রতিরোধ শক্তিও কমে।

সূত্র: জি নিউজ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply