পাঞ্জাবে এস-৪০০ মোতায়েন করেছে ভারত

|

রাশিয়া থেকে এস-৪০০ চালানোর প্রশিক্ষণ দেয়া হয়েছে ভারতীয় বিমানবাহিনী বেশ কয়েকজন কর্মকর্তাকে।

দুই প্রতিবেশি পাকিস্তান ও চীনের সম্ভাব্য হুমকি ও আক্রমণ মোকাবেলা করতে পাঞ্জাবে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করেছে ভারত। জানা গেছে, ২০১৮ সালে ৫৪৩ কোটি ডলারে রাশিয়ার কাছ থেকে ৫ ইউনিট এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেম কিনেছিলো ভারত, এবার প্রতিবেশিদের আক্রমণ মোকাবেলায় সেগুলোই স্থাপন করতে শুরু করেছে ভারত। খবর এএনআই এর।

এস-৪০০ এই মুহুর্তে বিশ্বের সবচেয়ে আধুনিক মিসাইল নিরাপত্তা ব্যবস্থা।

স্থানীয় একটি সূত্র জানিয়েছে, ভারতীয় নিরাপত্তা বাহিনীর তত্ত্বাবধানে ১ম দফায় শুধু পাঞ্জাবে স্থাপন করা হচ্ছে এস-৪০০। দুই প্রতিবেশি পাকিস্তান ও চীনের যেকোনো হামলা প্রতিহত করার সক্ষমতা রয়েছে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার। ইতোমধ্যেই, এস-৪০০ অপারেট করতে রাশিয়ায় নিয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে বেশ কয়েকজন ভারতীয় বিমান বাহিনী কর্মকর্তাকে। দেশটির নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, পাঞ্জাবের পর ভারতের পূর্বাঞ্চলীয় সীমান্তের দিকেও এস-৪০০ স্থাপনের প্রক্রিয়া শুরু হবে।

এস-৪০০ নির্মান করেছে রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন অস্ত্র নির্মাতা কোম্পানি ‘আলমাজ আন্তে’।

উল্লেখ্য, এস-৪০০ ডিফেন্স সিস্টেম এস-৩০০ এরই উন্নত সংস্করণ যা বর্তমান সময়ের সবচেয়ে আধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন অস্ত্র নির্মাতা কোম্পানি আলমাজ আন্তে ডেভেলপ করেছে সর্বাধুনিক এ মিসাইল ডিফেন্স সিস্টেম। যা একসময় শুধু রুশ প্রতিরক্ষা বাহিনীর কাছেই ছিল। এর আগে, তুরস্ক এস-৪০০ কিনেছিলো, যার জেরে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় পড়েছে দেশটি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply