যেমন ছিল সপ্তাহের পুঁজিবাজার

|

গত সপ্তাহে কিছুটা ঊর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করেছে পুঁজিবাজারের সূচকে। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে প্রায় ৩৫ কোটি টাকারও বেশি। তবে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম। অন্যদিকে দেশের আরেক স্টক এক্সচেঞ্জ সিএসইতেও একই ধারা অব্যহত ছিল সূচকগুলিতে। সপ্তাহের ব্যবধানে এখানে লেনদেন কমেছে প্রায় ১০০ কোটি টাকার মতো।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের সাধারণ মূল্যসূচক ৫৪ পয়েন্টের মত বেড়ে দাঁড়িয়েছে, ৬ হাজার ৭শ ৫৬ পয়েন্টে। পাশাপাশি ডিএসইর শরিয়াহ সূচক সাড়ে সাত পয়েন্ট এবং সাড়ে বিশ পয়েন্টের মত বেড়েছে ডিএসই ৩০ সূচক। মোট লেনদেন বেড়েছে ৯ শতাংশের মত। হাতবদল হয় ৪ হাজার ১৬০ কোটি টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছে ৩ হাজার ৮১৪ কোটি।

তালিকাভুক্ত ৩৮৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৬৪টির, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত ছিল ৩৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দর। লেনদেন হয়নি ৫টি প্রতিষ্ঠানের।

ধারাবাহিকতা বজায় রেখে এই সপ্তাহেও লেনদেনের ভিত্তিতে শীর্ষে ছিল সোনালী পেপার এন্ড বোর্ড মিলস। হাতবদল হয়েছে মোট ৩শ ৪০ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার। ২শ ৭৭ কোটি ৬১ লাখ টাকার বেশি শেয়ার হাতবদল করে দ্বিতীয় অবস্থানে ছিল বেক্সিমকো আর তৃতীয় স্থানে বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

সাড়ে ৪৫ ভাগ বেড়ে দরবৃদ্ধির তালিকায় গত সপ্তাহে শীর্ষে ছিল বাংলাদেশ শিপিং কর্পোরেশন। এরপর আছে অ্যাটলাস বাংলাদেশে। প্রতিষ্ঠানটির দর বেড়েছে প্রায় ২৭ শতাংশের মত। আর তৃতীয় স্থানে আছে ড্যাফোডিল কস্পিউটার।

অন্যদিকে সাড়ে ১২ ভাগের মত কমে দরপতনের তালিকায় শীর্ষে ছিল সাভার রিফ্র্যাক্টরিজ লিমিটেড। এর পরের অবস্থানে যথাক্রমে ইস্টার্ন লুব্রিকেন্টস্ লিমিটেড এবং এগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানি।

এদিকে দেশের আরেক স্টক এক্সচেঞ্জ, সিএসইতে, মূল সূচক সিএএসপিআই শূন্য দশমিক ছয় নয় শতাংশ বেড়ে দাড়িয়েছে ১৯ হাজার ৬শ ৬৬ পয়েন্টে। অন্যদিকে বেড়েছে সিএসসিএক্স এবং সিএসই থার্টি সূচকও। সপ্তাহজুড়ে মোট লেনদেন হয়েছে প্রায় ২শ ৬৫ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার।

লেনদেন হওয়া ৩৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১৬১টির। কমেছে ১৬৩টির। আর অপরিবর্তিত ছিল ২২টি কোম্পানির শেয়ারের দর।

সিএসইতে গত সপ্তাহে লেনদেনের ভিত্তিতে শীর্ষে ছিল বেক্সিমকো। প্রতিষ্ঠানটির মোট ৩০ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। ১৪ কোটি ৪২ লাখ টাকার বেশি লেনদেন নিয়ে পরের অবস্থানে ছিল বিবিএস ক্যবলস লিমিটেড এবং তৃতীয় অবস্থানে ছিল এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্সুরেন্স।

দরবৃদ্ধির তালিকায় শীর্ষে ছিল নিয়ালকো অ্যালোয়েস। দাম বেড়েছে ৫৫ ভাগ। এরপর যথাক্রমে আছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন এবং প্রাইম ইসলামি লাইফ ইন্সুরেন্স।

অন্যদিকে সাড়ে ১৩ ভাগ কমে, দরপতনের তালিকায় শীর্ষে আছে অ্যাপেক্স ফুটওয়্যার। এর পরের অবস্থানে যথাক্রমে অ্যাপেক্স স্পিনিং অ্যান্ড নিটিং এবং এমবি ফার্মা।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply