ফ্রান্সের কাঁচাবাজারে প্লাস্টিক নিষিদ্ধ

|

প্রতীকী ছবি।

নতুন বছরের প্রথম দিনেই কাঁচাবাজারে প্লাস্টিক মোড়ক ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ফ্রান্স। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর পরিবেশগত বিপর্যয় রোধে চালু করা নীতির অংশ হিসেবে এই ব্যবস্থা চালু হলো। খবর বিবিসি’র।

শনিবার (১ জানুয়ারি) লেবু, কমলাসহ ৩০ ধরনের খাদ্যদ্রব্য প্লাস্টিক দিয়ে মোড়ানোর ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা দেয়া হয়। তবে বেশি পরিমাণের পাশাপাশি কাটা বা প্রক্রিয়াজাত ফলের ক্ষেত্রে ছাড় দেয়া হবে।

প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ এই নিষেধাজ্ঞাকে ‘একটি সত্যিকারের বিপ্লব’ বলে অভিহিত করে বলেন, ২০৪০ সালের মধ্যে ফ্রান্স একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্য পুরোপুরি বন্ধ করতে চায়, সেই প্রতিশ্রুতির অংশ হিসেবে এ উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া নতুন আইন ঘোষণা করে দেশটির পরিবেশ মন্ত্রণালয় এক বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ফ্রান্স ‘ব্যাপক পরিমাণ’ একক ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার করে। নতুন নিষেধাজ্ঞার লক্ষ্য এই ধরনের প্লাস্টিকের পণ্য ব্যবহার কমানো এবং এর বিকল্প হিসেবে অন্যান্য উপকরণ বা পুনর্ব্যবহারযোগ্য মোড়কের পরিমাণ বাড়ানো।

আরও পড়ুন: খাবারের জন্য সন্তানদের বিক্রি করে দিচ্ছেন আফগানরা

উল্লেখ্য, ফ্রান্সে ফল ও সবজির এক-তৃতীয়াংশ প্লাস্টিকে মুড়িয়ে বিক্রি করা হয়। সরকারি কর্মকর্তারা ধারণা করছেন, এর মধ্য দিয়ে প্রতিবছর একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ১০০ কোটি পণ্য ব্যবহার কমবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply