অস্ট্রেলিয়ার মেডিকেল টিমের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ সাবেক ক্রিকেটারের

|

ধর্ষণের অভিযোগকারী সাবেক ক্রিকেটার জেমি মিশেল। ছবি: সংগৃহীত।

অস্ট্রেলিয়া ক্রিকেটের যুবদলের সাবেক খেলোয়াড় জেমি মিশেল সম্প্রতি ক্রিকেট বোর্ডের মেডিকেল টিমের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনেছেন। ৫৫ বছর বয়সী এই খেলোয়াড় আশির দশকে যুব ক্রিকেট দলের টপ অর্ডার ব্যাটসম্যান ছিলেন। ওই সময় ১৯৮৫ সালের একটি সফরকালীন অফিশিয়াল মেডিকেল টিম দ্বারা তিনি ধর্ষণের শিকার হয়েছিলেন বলে অভিযোগ করেছেন জেমি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেয়া একটি সাক্ষাৎকারে সম্প্রতি এ কথা জানিয়েছেন অনূর্ধ্ব-১৯ যুবদলের সাবেক এই ক্রিকেটার। তিনি জানান, ১৯৮৫ সালে অনূর্ধ্ব-১৯ যুবদলের ভারত ও শ্রীলঙ্কা সফরে টিমের সাথে গিয়েছিলেন তিনিও। সেই সময় তার বয়স ছিল ১৮ বছর। তবে সফর শেষে ফেরার ঠিক আগের দিন হঠাৎ অসুস্থ বোধ করেন জেমি। এ সময় মেডিকেল টিমের কাছে গেলে তাকে কড়া ঘুমের ওষুধ দিয়ে দেয়া হয় বলে জানান তিনি।

জেমি জানান, সেই ঘুমের ওষুধ খেয়ে প্রায় ১০ ঘণ্টা অচেতন অবস্থায় ছিলাম আমি। সেই সময় সতীর্থদেরও আমার সাথে দেখা করার এমনকি আমার ঘরে যাওয়ার জন্য কড়াভাবে নিষেধ করে মেডিকেল ওই টিম।

ভারত-শ্রীলঙ্কার সফরে তোলা ছবিতে জেমি মিশেল এবং অভিযুক্ত মেডিকেল টিমের সদস্যরা।

তিনি আরও জানান, পরদিন চেতনা পেলেও আমার শরীর এতোটাই ভেঙে পড়ে, যে হোটেল রুম থেকে ফ্লাইট পর্যন্ত এবং সেখান থেকে বাড়িতে আমাকে হুইলচেয়ারে করে আসতে হয়েছিল। আমার ধারণা, ওই সময় আমাকে অচেতন করে মেডিকেল টিমের সদস্যরা আমাকে গণধর্ষণ করে। আর এরপরই আমার ক্রিকেট ক্যারিয়ার ও ব্যক্তিজীবন একেবারেই লাইনচ্যুত হয়ে গেছে।

বিষয়টি সামনে আসার পর রীতিমতো হৈচৈ পড়ে গেছে অস্ট্রেলিয়ার ক্রিকেট প্রাঙ্গনে। এমনই আরও বেশ কয়েকটি ধর্ষণের অভিযোগ একে একে বেরিয়ে এসেছে সম্প্রতি। এরই মধ্যে বিষয়টির তদন্ত শুরু করেছে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় পুলিশ বাহিনী। ক্রিকেট বোর্ডের তরফ থেকেও তদন্তে সর্বোচ্চ সহযোগিতা করা হচ্ছে বলে জানানো হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply